• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘ভিজুয়াল ফোকলোর’ শীর্ষক কর্মশালা

  জাককানইবি প্রতিনিধি

২০ মার্চ ২০১৯, ২৩:২৭
কর্মশালা
‘ভিজুয়াল ফোকলোর’ শীর্ষক কর্মশালা (ছবি : দৈনিক অধিকার)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) ফোকলোর বিভাগের আয়োজনে ‘ভিজুয়াল ফোকলোর’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে বিভাগের নিজস্ব কক্ষে সকাল ১১টায় দিনব্যাপী কর্মশালা শুরু হয়। রাফিয়া ইসলাম ভাবনা ও মজনু মিয়ার সঞ্চালনায় কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিভাগের প্রভাষক নিগার সুলতানা।

কর্মশালার প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড ন্যাশন্সের ফটোগ্রাফার ও ভিডিও প্রডিউসার, বেগার্ট ইন্সটিটিউট অব ফটোগ্রাফির তরুণ ফটোগ্রাফার সাব্বির রহমান। কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিভাগের প্রভাষক নিগার সুলতানা।

তিনি জানান, কর্মশালাটি ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ‘দৃশ্য-শ্রাব্য মাধ্যম ও লোকমাধ্যম’ কোর্সের অংশ হলেও এতে বিভাগের অন্যান্য ব্যাচের আগ্রহী শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন- ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, প্রভাষক কথাসাহিত্যিক মেহেদী উল্লাহ, লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের শারমিন বেগম সহ বিভাগের শিক্ষার্থীরা। কর্মশালার মাধ্যমে ভিজুয়াল ফোকলোর সম্পর্কে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা নানা বিষয় সম্পর্কে ধারণা পাবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।

ক্যামেরা ও ফটোগ্রাফি সম্পর্কে প্রাথমিক ধারণা, ভিডিওগ্রাফি, ডকুমেন্টারি তৈরি সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষক আলোচনা করেন। প্রশিক্ষক ও অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রশ্ন-উত্তরের মধ্য দিয়ে প্রাণবন্ত হয়ে ওঠে কর্মশালাটি।

কর্মশালা শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড