• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ বছরই ছাত্র সংসদ নির্বাচন হবে : যবিপ্রবি উপাচার্য

  যবিপ্রবি প্রতিনিধি

১৯ মার্চ ২০১৯, ১৮:১১
বিতর্ক
চলছে বিতর্ক (ছবি : দৈনিক অধিকার)

ছাত্র সংসদের প্রয়োজনীয়তা তুলে ধরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেছেন, এ বছরই যবিপ্রবিতে ছাত্র সংসদ নির্বাচন হবে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের পরবর্তী সভায় এ নির্বাচন করার জন্য আইনি বিষয়সহ প্রয়োজনীয় সকল বিষয় চূড়ান্ত করার জন্য একটি কমিটিও করে দেওয়া হবে'।

মঙ্গলবার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অ্যাকাডেমিক ভবনের কেন্দ্রীয় গ্যালারিতে যবিপ্রবি ডিবেট ক্লাব আয়োজিত ‘স্বাধীনতা দিবস আন্তঃ বিশ্ববিদ্যালয় বিতর্ক উৎসব-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এ কথা বলেন। প্রতিষ্ঠার পর থেকে যবিপ্রবিতে এখন পর্যন্ত কোনো ছাত্র সংসদ নির্বাচন হয়নি।

অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, 'আমাদের প্রাক্তন শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ের সম্পদ। তাদেরকে এক সুতোয় নিয়ে আসার জন্য রিজেন্ট বোর্ডের পরবর্তী সভায় যবিপ্রবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনের জন্য আইনি বিষয়সহ প্রয়োজনীয় সকল বিষয় চূড়ান্ত করার জন্য একটি কমিটিও করে দেওয়া হবে'।

র‌্যাগিংয়ের বিষয়ে সতর্ক করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, 'র‌্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স। র‌্যাগিংয়ে জড়িত থাকলে কাউকে ছাড় দেওয়া হবে না, তার বিচার হবেই। ছোটরা বড়দের সম্মান করবে। বড়রা ছোটদের স্নেহ করবে। কিন্তু কেউ যদি র‌্যাগিংয়ের পক্ষ নেয়, তাহলে কাউকেই ছাড় দেওয়া হবে না'।

বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা (ছবি : দৈনিক অধিকার)

বিতর্কের বিষয়ে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, 'বিতর্কের মাধ্যমে সত্য বেরিয়ে আসে। একজন মানুষ যতই জানুক, সেটা যদি তাঁর চিন্তা-চেতনায় তুলে ধরতে না পারে তাহলে সে জানার কোনো দাম নেই। বিতর্কের মাধ্যমেই একজন তার্কিক নিজেকে যথাযথভাবে তুলে ধরতে পারে। বিতর্কের মাধ্যমেই একজন তার্কিক যতটুকু গভীরে যাওয়ার প্রয়াস প্রয়োজন ততটুকু যেতে পারে। উভয় দলের মধ্যে যুক্তি-পাল্টা যুক্তির মাধ্যমে দ্বন্দ্বের উদ্ভব হয়। কিন্তু দিন শেষে তাদের মধ্যে আবার নিবিড় সম্পর্ক তৈরি হয়। এটা শুধু ডিবেটেই সম্ভব'।

তিনি বলেন, 'যবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের অধীনে যে কয়েকটি সাংস্কৃতিক সংগঠন রয়েছে, আগামীতে তাদেরকে বিশ্ববিদ্যালয় থেকে আর্থিকসহ সব ধরনের সহযোগিতা করা হবে। পড়াশোনার পাশাপাশি এ ধরনের সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডে শিক্ষার্থীদের আগ্রহী করে গড়ে তুলতে হবে'।

যবিপ্রবি ডিবেট ক্লাবের প্রধান উপদেষ্টা ফরহাদ করিম সৈকতের সভাপতিত্বে বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. এ এস এম মুজাহিদুল হক, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. মীর মোশাররফ হোসেন প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন যবিপ্রবি ডিবেট ক্লাবের সহকারী উপদেষ্টা ফারজানা নাসরীন ও মোহাম্মদ নওশীন আমিন শেখ। দিনব্যাপী অনুষ্ঠিত এ বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর মেডিকেল কলেজ এবং খুলনার সরকারি ব্রজলাল কলেজের ১২টি দল অংশগ্রহণ করে।

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড