• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রির উদ্বোধন

  বাকৃবি প্রতিনিধি

১৯ মার্চ ২০১৯, ১৫:১৪
বাকৃবি
ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রির উদ্বোধন (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১ম বারের মতো চালু হওয়া ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই উদ্বোধন অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. শাহাবুদ্দিন আহমেদ। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। এছাড়া, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইউএসএআইডির মিশন ডাইরেক্টর ডেরিক ব্রাউন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ফুড সেফটি অথরিটির (বিএফএসএ) সভাপতি মো. মাহফুজুল হক, ইউএসএআইডির সিনিয়র অ্যাগ্রিকালচার অ্যাডভাইজার মাইকেল জি নেলসন, এফএও এর বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডাগলাস সিমসন।

ডিগ্রি সম্পর্কে উপস্থাপনা করেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জহিরউদ্দিন। অনুষ্ঠানের সঞ্চালনা করেন বাকৃবি ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান অধ্যাপক ড. আলমগীর হোসেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আমরা আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। পর্যাপ্ত উৎপাদন হচ্ছে, কিন্তু তা মানসম্পন্ন হচ্ছে না। এখন পুষ্টি নিরাপত্তায় জোর দিতে হবে। এরই লক্ষ্যে দক্ষ জনবল সৃষ্টিতে বিশ্ববিদ্যালয়ে ডিগ্রিটি চালু করা হলো। এটি সরকারের যুগোপযোগী সিদ্ধান্ত। বর্তমান সরকার পুষ্টিকর ও নিরাপদ খাদ্যর প্রতি জোর দিয়েছে। প্রধান গুরুত্বের অংশ হিসেবেই সরকার ফুড সেফটি অথোরিটি প্রতিষ্ঠা করেছে। প্রথমবারের মতো চালু হওয়া এই ডিগ্রিটি খাদ্যে নিরাপত্তায় অবদান রাখবে। এই গ্রাজুয়েটরা দেশের খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখবে।

উল্লেখ্য, ফুড সেফটি অ্যাক্ট ২০১৩ এর ওপর ভিত্তি করে ২০১৫ সালে ফুড সেফটি অথরিটি গঠিত হয়। বাকৃবিতে দেশের ১ম বারের মতো ২০১৮-১৯ স্নাতক শিক্ষাবর্ষে এই কোর্সে ৩০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়।

চার বছরের এই কোর্সে শেষ সেমিস্টারের থাকবে ছয় মাসের ইন্টার্নশিপের সুযোগ। আয়ারল্যান্ডের ডাবলিন ইনস্টিটিউট অব টেকনোলজির কারিগরি সহায়তায় বাকৃবিতে ডিগ্রিটি চালু করা হয়। এটিই সাউথ এশিয়ার মধ্যে ফুড সেফটির ওপর ১ম উচ্চতর ডিগ্রি। বাকৃবি, বিএফএসএ ও এফএও এর যৌথ সহযোগিতায় মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ডিগ্রিটির উদ্বোধন করা হয়।

আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড