• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং ডিগ্রির দাবিতে মানববন্ধন

  ইবি প্রতিনিধি

১৮ মার্চ ২০১৯, ১৯:৫০
মানববন্ধন
প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীদের মানববন্ধন (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদানের দাবিতে মানববন্ধন করেছে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা।

সোমবার (১৮ মার্চ) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে শতাধিক শিক্ষার্থী এই মানববন্ধন পালন করে।

প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অন্তর্ভুক্ত কম্পিউটার সাইন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ এবং বায়ো মেডিকেল বিভাগের সকল শিক্ষার্থীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন।

এ সময় শিক্ষার্থীরা তাদের হাতে বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড বহন করেন। প্ল্যাকার্ড গুলোতে তারা তাদের দাবি গুলোকে উপস্থাপন করে।

শিক্ষার্থীরা যেসব দাবি তুলে ধরেন তাদের মধ্যে উল্লেখযোগ্য- 'রক্ত নাও, ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দাও', 'ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে অনার্স ডিগ্রি হাস্যকর!' ও 'ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টিতে অনার্স ডিগ্রি মানি না, মানবো না।'

মানববন্ধনে বক্তব্য প্রদান করেন- সিএসই বিভাগের মাহদী, শিমুল, মোজাফফর, ইইই বিভাগের আরিফ, সৈকত, রনি, ফলিত রসায়ন বিভাগের এনামুল, আইসিই বিভাগের রশিদ, সৈকত, শামীম সহ আরও অনেকে।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং ইঞ্জিনিয়ারিং ডিগ্রীর দাবিতে স্মারকলিপি প্রদান করেন। এ সময় উপাচার্য কার্যালয়ে পাঁচটি বিভাগের চেয়ারম্যান, ফ্যাকাল্টির ডিন এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার উপস্থিত ছিলেন।

ইবি উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান (ছবি : সংগৃহীত)

উপাচার্য রাশিদ আসকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, 'তোমরা যারা বর্তমানে অধ্যয়নরত আছো, আমরা চাই তোমরা সকলে ইঞ্জিনিয়ারিং ডিগ্রিটা অর্জন কর। কিন্তু ডিগ্রিটা যাতে মানসম্পন্ন হয় সেই দিকটাও লক্ষ্য রাখতে হবে। দরকার হলে কিছু কোর্স সংযুক্ত করে ইঞ্জিনিয়ারিং ডিগ্রিটা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করতে হবে যাতে সকল শিক্ষার্থী মানসম্পন্ন সনদ পায়'।

উল্লেখ্য, ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ বিশ্লিষ্ট করে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ গঠন করা হয়। তখন থেকেই শিক্ষার্থীরা তাদের পাঁচটি বিভাগের চেয়ারম্যান এবং ডিনদের নিকট তাদের দাবিগুলো তুলে ধরতে থাকে, যেনো বর্তমানে অধ্যয়নরত সকল শিক্ষার্থীদেরকেই উক্ত ফ্যাকাল্টির আওতায় ইঞ্জিনিয়ারিং সনদ প্রদান করা হয়।

স্মারকলিপি প্রদান শেষে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ মাহদী সন্তোষ প্রকাশ করে বলেন, 'মাননীয় উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী স্যারকে এবং আমাদের উন্নত পথের পথিক হতে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য বিভাগের চেয়ারম্যান স্যারদের ধন্যবাদ জানাই। আমরা মানববন্ধন এবং সুশৃঙ্খল আন্দোলনের মাধ্যমে উপাচার্য স্যারের সঙ্গে দেখা করি এবং স্মারকলিপি প্রদান করি। এ সময় উপাচার্য স্যার জানান প্রয়োজনীয় সকল প্রকার পদক্ষেপ গ্রহণ করে আমাদের দাবি মেনে নেওয়া হবে এবং ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সবাই পাবে ইনশাআল্লাহ'।

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড