• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৯

  চবি প্রতিনিধি

১৮ মার্চ ২০১৯, ১৯:২৯
বক্তব্য
জার্নালিজম ফেস্টে বক্তব্য রাখছেন চবি উপাচার্য (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) কর্তৃক আয়োজিত দেশের ক্যাম্পাস সাংবাদিকদের সবচেয়ে বড় আসর 'ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৯' শুরু হয়েছে।

সোমবার (১৮ মার্চ) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের সামনে থেকে আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।

ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে চবির সংগীত বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় জাতীয় সংগীত পরিবেশন করা হয়। পরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন ও বক্তব্য রাখেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী চবিসাসের এই নান্দনিক আয়োজনে ক্যাম্পাস প্রতিনিধিদের অভিনন্দন ও শুভেচ্ছা জানান। তিনি বলেন, 'চবিসাসের অসাধারণ এই কর্মযজ্ঞ দেখে আমরা সত্যিই গর্বিত। আজকের এই আয়োজন শুধুমাত্র সাংবাদিক বন্ধুদের জন্য। আমরা যতটুকু পেরেছি করার চেষ্টা করেছি। এ সময় তিনি বঙ্গবন্ধু সহ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা এবং আত্মার মাগফেরাত কামনা করেন।

জার্নালিজম ফেস্টে আগত ক্যাম্পাস সাংবাদিকরা (ছবি : দৈনিক অধিকার)

তিনি বলেন, 'বিশ্ব জুড়ে সাংবাদিকদের জনগণের নিকট প্রয়োজনীয় তথ্য পৌঁছানোর ক্ষেত্রে যে অসামান্য অবদান সেটা অতুলনীয়। তবে সংবাদের ক্ষেত্রে বস্তুনিষ্ঠতা, সত্যনিষ্ঠটা অবলম্বন করতে হবে সাংবাদিকদের। পাশাপাশি সংবাদের যাচাই-বাছাই করাটাই গুরুত্বপূর্ণ। দুই একজনের বিভ্রান্তিকর সাংবাদিকতার কারণে কেউ যেন কলুষিত না হয়, সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে। পাশাপাশি মিডিয়ার মত পবিত্র জায়গার পবিত্রতা রক্ষা করাও সাংবাদিকদের দায়িত্ব।

তিনি আরও বলেন, 'এই ক্যাম্পাস ছিলও জিম্মি ক্যাম্পাস। সাধারণ শিক্ষার্থীদের শিক্ষার মান বজায় রাখতে আমরা এই ক্যাম্পাস কে পুনরায় সাজিয়েছি। কারো রক্ত চক্ষুকে ভয় না করে আমরা এগিয়েছি। দায়িত্ব যেদিন নিয়েছি, সেদিন থেকেই এই চেয়ারকে জায়নামাজ মনে করেছি। আজ পর্যন্ত আমি সেটা ধরে রাখার চেষ্টা করেছি। এই ক্যাম্পাসে বঙ্গবন্ধুর কোনো স্মৃতি ছিলও না। আজ অনেক কিছুই হয়েছে। বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদদের জন্য যতটুকু পেরেছি স্মৃতিস্তম্ভ তৈরি করেছি আমরা। জয়বাংলা ভাস্কর্য আমাদের নতুন কনসেপ্ট। পাকিস্তানের মিনারের আদলে নির্মিত শহীদ মিনারটি ভেঙ্গে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নতুন করে নির্মাণ করা হচ্ছে। এ সময় তিনি চবি নান্দনিক ক্যাম্পাস ঘুরে এসব দেখার আহ্বান জানান সকলের প্রতি। পরে আয়োজনের সার্বিক সফলতা কামনা করেন তিনি।

এছাড়া বক্তব্য রাখেন- বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার, গাজী টিভি ও সারাবাংলা ডট নেট'র এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক মো. আলী আজগর চৌধুরী, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক আবুল কালাম আজাদ।

১ম দিনের অনুষ্ঠান (ছবি : দৈনিক অধিকার)

সমিতির সভাপতি সৈয়দ বায়েজিদ ইমনের সভাপতিত্বে এবং প্রচার, প্রকাশনা ও দপ্তর সম্পাদক জোবায়ের চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শাবিপ্রবি প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফয়জুল্লাহ ওয়াসিফ ও চবিসাসের সাবেক সাধারণ সম্পাদক মাহবুব মিলন।

সন্ধ্যায় সমিতির আয়োজন মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে গান পরিবেশন করে বিখ্যাত ব্যান্ড 'শিরোনামহীন' এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যান্ড 'বগিবাজ' ও রঁদেভু শিল্পীগোষ্ঠী'।

উল্লেখ্য, আয়োজনে দেশের ২৩ টি বিশ্ববিদ্যালয়ের ২৭ টি সাংবাদিক সংগঠনের প্রায় ২৫০ এর উপরে ক্যাম্পাস সাংবাদিকবৃন্দ যোগ দিয়েছেন। যা চলবে আগামী ২ দিন। ২য় দিনের কার্যক্রম কক্সবাজার হওয়ার কথা রয়েছে।

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড