• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

  চবি প্রতিনিধি

১৭ মার্চ ২০১৯, ১৭:০২
কেক
জন্মদিন উপলক্ষে কেক কাটছেন বিশ্ববিদ্যালয় পরিবার (ছবি : সংগৃহীত)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও ‘জাতীয় শিশু দিবস’ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।

রবিবার (১৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে সকাল ৯টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন এবং জাতির জনকের ১০০ তম জন্মদিন উপলক্ষে কেক কাটেন।

এরপর ‘বিশ্বনেতা শেখ মুজিব’ শীর্ষক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রধান অতিথির ভাষণ দেন এবং প্রতিযোগিতা উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

উপাচার্য তাঁর ভাষণে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লক্ষ শহীদ, ‘৭৫ এর ১৫ আগস্ট ঘাতক হায়েনাদের হাতে নির্মমভাবে শহীদ বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত দু’লক্ষ জায়া-জননী-কন্যার প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করেন।

উপাচার্য ক্ষণজন্মা এই মহান নেতার দীর্ঘ রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক আলোকপাত করে বলেন, 'বঙ্গবন্ধু শুধু বাঙালি জাতিকেই একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র উপহার দেননি তিনি বিশ্বের নিপীড়িত নির্যাতিত গণ মানুষের মুক্তির পথ প্রদর্শক। তাইতো তিনি ‘জাতির পিতা বঙ্গবন্ধু’ বিশ্বনেতা শেখ মুজিব। উপাচার্য শিশুদেরকে জাতির জনকের আদর্শিক চেতনায় উজ্জীবিত করে মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক মূল্যবোধে সমৃদ্ধ করে সকল প্রকার অশুভ-অন্ধকারের শক্তিকে নিধন করে আলোর পথের দিশারী হিসেবে গড়ে তোলার জন্য অভিভাবকদের প্রতি আহবান জানান।

পরে উপাচার্য অতিথিদের সাথে নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ঘুরে দেখেন এবং জাতির জনকের শততম জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু চত্বরে ২টি ফুলের চারা রোপণ করেন।

এরপর জাতির জনক বঙ্গবন্ধুসহ সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত এবং দেশের শান্তি-সমৃদ্ধি-উন্নতি ও মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন চ.বি. কেন্দ্রীয় মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদিন মামুন। অনুষ্ঠান পরিচালনা করেন ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) জনাব দিবাকর বড়ুয়া।

জাতীয় সংগীতের মাধ্যমে সূচিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসস্থ বিভিন্ন বিদ্যালয়ের প্লে-গ্রুপ থেকে ৫ম শ্রেণি পর্যন্ত প্রায় ১০০০ শিশু অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, প্রভোস্টবৃন্দ, রেজিস্ট্রার, বিভাগীয় সভাপতি এবং ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, শিক্ষকবৃন্দ, অনুষ্ঠান আয়োজন কমিটির সদস্যবৃন্দ, অফিসার সমিতি, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ, বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সাংবাদিক সমিতির সদস্যবৃন্দ এবং শিশুদের অভিভাবকবৃন্দ।

পাশাপাশি অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড