• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী পালন

  শাবি প্রতিনিধি

১৭ মার্চ ২০১৯, ১২:৩৯
শাবিপ্রবি
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ (ছবি : দৈনিক অধিকার)

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।

রবিবার (১৭ মার্চ) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উপাচার্যের পুষ্পস্তবক অর্পণ শেষে দিবসটি উদযাপন কমিটি, শিক্ষক সমিতি, বিভিন্ন বিভাগ, আবাসিক হলসমুহ, কর্মকর্তা-কর্মচারী সমিতি, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ ও ছাত্র সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে সকাল ১০টায় প্রশাসনিক ভবন-২ এর সামনে থেকে প্রশাসনের উদ্যোগে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ঘুরে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

এ সময় সমাবেশে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলামের সঞ্চালনায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বাঙালি জাতি বঙ্গবন্ধুর কাছে চির ঋণী। তার অবদানের ফলেই আমরা স্বাধীন দেশে বাস করছি । দেশ অনেক এগিয়ে গেছে। আমরা স্বাধীনতা না পেলে এগুলো করা সম্ভব হতো না।

উপাচার্য আরও বলেন, অর্থনৈতিক স্বাধীনতা ছাড়া রাজনৈতিক স্বাধীনতা অর্থহীন। এখনো গরীব মানুষের অধিকার প্রতিষ্ঠিত হয়নি। তারা সমান সুযোগ ভোগ করতে পারে না। তাই অর্থনৈতিক মুক্তি এখন অপরিহার্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন তাই অর্থনৈতিক উন্নয়নের জন্য কাজ করছেন। আমাদেরকেও নিজ নিজ অবস্থানে কাজ করে যেতে হবে। তবে আমাদের লক্ষ্য থাকতে হবে যাতে আমরা দক্ষ ও যোগ্য জনশক্তি তৈরি করতে পারি। এ জন্য আমাদের একেবারে প্রথম থেকে শিশুদের প্রতি যত্নবান হতে হবে। তাদের যোগ্য করে গড়ে তুলতে হবে বলে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান উপাচার্য।

অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন দপ্তরের প্রধানসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এ দিকে, র‌্যালি ও সমাবেশ শেষে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন 'কিন' এর সহযোগিতায় মিনি অডিটোরিয়ামে স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে একই স্থানে বঙ্গবন্ধুকে নিয়ে ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

এছাড়া, বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল ও সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় সেন্টারে প্রার্থনা সভার আয়োজন করা হয়েছে।

আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড