• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সফলতা বিষয়টা একটা সাধনা : ইবি অধ্যাপক

  ইবি প্রতিনিধি

১৭ মার্চ ২০১৯, ০৯:২৫
ইবি
বক্তব্য রাখছেন ইবি অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান (ছবি : সংগৃহীত)

সফলতা বিষয়টা একটা সাধনা, একদিনে হঠাৎ করে পাওয়া যায় না। তাই কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়ের মাধ্যমে আমাদেরকে সাফল্যের পথে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও বিশ্বিবদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান।

নীলফামারীর সৈয়দপুর খালিশা বেলপুকুর স্কুল অ্যান্ড কলেজের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে এ কথা বলেন ইবি অধ্যাপক।

খালিশা বেলপুকুর স্কুল অ্যান্ড কলেজে শনিবার (১৬ মার্চ) অনুষ্ঠিত সুবর্ণ জয়ন্তীর প্রথম দিনে প্রধান অতিথি ছিলেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য মো. আহসান আদেলুর রহমান। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও বিশ্বিবদ্যালয়ের সিন্ডিকেট অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান।

প্রধান আলোচকের বক্তৃতায় অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান বলেন, ‘শিশু থেকে প্রাইমারির গণ্ডি পেরিয়ে মাধ্যমিক,উচ্চমাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের জীবনে মহাগুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন শিক্ষকেরা। ছাত্রজীবনে শিক্ষকদের ভূমিকা না বুঝলেও পরবর্তী জীবনে শিক্ষকদের গুরুত্ব সকলেই অনুধাবন করে থাকে। জীবনে চলার পথে নানা চড়াই উৎরাই আসবে। তবে সবকিছুকে জয় করে আমাদেরকে জয়ের বন্দরে পৌঁছতে হবে, কিন্তু আমাদেরকে মনে রাখতে হবে জীবনে জয়ের বন্দরে পৌঁছানোর পথ একটা নয়, হাজারো পথ আছে জীবনে সফলকাম হওয়ার জন্য। যদি একটা পথে ব্যর্থ হয় তবে অন্য পথে সফলতার সন্ধান করতে হবে আমাদেরকে। সফলতা বিষয়টা একটা সাধনা, একদিনে হঠাৎ করে পাওয়া যায় না। তাই কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়ের মাধ্যমে আমাদেরকে সাফল্যের পথে এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, পৃথিবীর বড় বড় বিজ্ঞানীরা একদিনে সফলতা পায়নি। অনেক গবেষণার ফলেই তারা আজ ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছেন। আমাদেরকে সেইসকল মনিষীদের জীবনী পড়তে হবে, আর জীবনের চড়াই উৎরাইগুলোকে দৃঢ়তার সঙ্গে মোকাবিলা করতে হবে। আইনস্টাইন, নিউটন, টমাস আলভা এডিশন, আব্রাহাম লিংকন, ম্যাক্সওয়েলের জীবনী আমাদেরকে পড়তে হবে। আর সঙ্গে সঙ্গে আমাদের দক্ষতা বৃদ্ধি করতে হবে। কারণ পৃথিবীতে অনেক কিছু হস্তক্ষেপ করা গেলেও দক্ষতা এবং শিক্ষা কেউ কখনো ছিনিয়ে নিতে পারবে না। আমাদেরকে জীবনের লক্ষ্য নির্ধারণ করে সেই পথে এগিয়ে যেতে হবে।

খালিশা বেলপুকুর স্কুল অ্যান্ড কলেজের সভাপতি মো. জিয়াউর রহমান চৌধুরীর সভাপতিত্বে সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত মহিলা আসন ৩২৩ এর সংসদ সদস্য রাবেয়া আলীম, উপজেলা পরিষদ সৈয়দপুরের চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন, সৈয়দপুর উপজেলা আওমীলীগের সাধারণ সম্পাদক আখতার হোসেন বাদল, নীলফামারী জেলা পরিষদ সদস্য মো. শামীম চৌধুরী, সৈয়দপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রেহেনা ইয়াসমীন, ইউপি চেয়ারম্যান মো. জুয়েল চৌধুরী।

খালিশা বেলপুকুর স্কুল অ্যান্ড কলেজের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের আলোচনা পর্ব শেষে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আজ (১৭ মার্চ) সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের দ্বিতীয় দিনেও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড