• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মগ ট্রায়েল প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত

  চবি প্রতিনিধি

১০ মার্চ ২০১৯, ২২:২৬
মগ ট্রায়েল
মগ ট্রায়েল প্রতিযোগিতায় বক্তব্য রাখছেন চবি উপাচার্য (ছবি : সংগৃহীত)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আইন অনুষদের আয়োজনে ব্রাইট বাংলাদেশ ফোরাম এবং ইউএসএআইডি’র যৌথ উদ্যোগে ‘ইন্টার ইউনিভার্সিটি ল’ ক্লিনিক চট্টগ্রাম’ শীর্ষক মগ ট্রায়েল প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ অডিটোরিয়ামে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ফাইনালে ৭৮ দশমিক ৮ পয়েন্ট পেয়ে বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউএসএআইডি-বাংলাদেশের সিভিল অ্যান্ড গভর্ন্যান্স টিম লিড নাদিয়া শাহ এবং বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী।

এ সময় চবি উপাচার্য তাঁর বক্তব্যে সময়োপযোগী একটি গুরুত্বপূর্ণ বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করায় আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানিয়ে বলেন, 'দেশের জঙ্গি-সন্ত্রাস-মাদক-দুর্নীতি এবং চরমপন্থা নিরসনকল্পে দেশের আইনজীবীসহ আইন শিক্ষার্থীদের রয়েছে অনন্য ভূমিকা।'

তিনি আরও বলেন, 'দেশের আইন শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির জন্য এ ধরণের প্রতিযোগিতামূলক আয়োজন অত্যন্ত প্রশংসার দাবীদার।'

উপাচার্য বলেন, রাষ্ট্রে ন্যায় বিচার পাওয়া প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার। কোন দুর্নীতিবাজ-সন্ত্রাসী কোনোভাবে আইনের ফাঁকফোকর দিয়ে যেনো খালাস না পায় সেদিকে যেমন সজাগ থাকতে হবে তেমনি কোনো নিরপরাধ ব্যক্তিও যেন আইনের অপব্যাখ্যায় পড়ে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকেও আইনজীবীসহ আইন পেশায় নিয়োজিত সকলকে সুদৃষ্টি রাখতে হবে।'

উপাচার্য বর্তমান সরকার ঘোষিত জঙ্গি-সন্ত্রাস-মাদক ও দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতির প্রতি সম্মান রেখে দেশের আইনজীবীসহ সকল আইন বিজ্ঞানীদের নিজ নিজ অবস্থান থেকে ন্যায়-নীতি প্রতিষ্ঠায় কাজ করার আহ্বান জানান।

আইনের শিক্ষার্থীদের আইন শাস্ত্রে অধিকতর পঠন-পাঠনের মাধ্যমে নিজেদের সৎ-দক্ষ ও যোগ্য নাগরিক হয়ে গড়ে উঠবে মর্মে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানে উপাচার্যকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। পরে উপাচার্য বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন এবং ফটো সেশনে অংশ নেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ও আইন বিভাগের সভাপতি অধ্যাপক এ বি এম আবু নোমানের সভাপতিত্বে এবং আইন বিভাগের সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্রাইট বাংলাদেশ ফোরামের প্রধান নির্বাহী উৎপল বড়ুয়া। এছাড়াও বক্তব্য রাখেন, চবি আইন বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিউদ্দিন খালেদ।

চট্টগ্রামের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় যথাক্রমে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়, পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়, কক্সবাজার ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় ও সাউদার্ন বিশ্ববিদ্যালয় আইন বিভাগের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে চবির আইন বিভাগ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে আগত শিক্ষকবৃন্দ, ইউএসএআইডি, ব্রাইট বাংলাদেশ ফোরামের কর্মকর্তাবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড