মুক্তিযুদ্ধের অনেক ইতিহাস আবিষ্কার করা বাকি : আনু মুহাম্মদ

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ২১:২৯

  জাবি প্রতিনিধি

মুক্তিযুদ্ধের অনেক ইতিহাস আবিষ্কার করা বাকি বলে জানিয়েছেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ। 

রবিবার (১০ মার্চ) বিকাল ৩টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ড. এ আর লেকচার হলে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ইন্সপায়ার কেয়ার অ্যান্ড কালটিভেট হিউম্যান এইডের (ইচ্ছা) আয়োজনে 'প্রজন্মের মুক্তিযুদ্ধ ভাবনা' শীর্ষক আলোচনা সভায় তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, '১৯৭১ সালের অসংখ্য স্থানীয় ঘটনা রয়েছে যেগুলো এখনো সংগৃহীত হয়নি, স্থানীয় পর্যায়ে যে লড়াই গুলো হয়েছিল সেগুলো মুক্তিযুদ্ধের ইতিহাসে স্থান পায়নি, আমাদের কাছে আসেইনি। নারীর অংশগ্রহণ ছাড়া নারীর ভূমিকা ছাড়া এতো বড় একটি যুদ্ধ সম্ভব হয়নি কিন্তু তাদের যে অবদান, অংশগ্রহণ সেটি পুরোপুরি আবিষ্কার হয়নি'।

আলোচনা সভায় অধ্যাপক আনু মুহাম্মদ আরও বলেন, '১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হয়নি আর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শেষ হয়নি। আরও বহু আগেই শুরু হয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে এ অঞ্চলের সকলেই অংশগ্রহণ করেছে। গারো চাকমা, সাঁওতালরা লড়াই করেছে, শুধু বাঙালি জাতি লড়াই করেনি। মুক্তিযুদ্ধের চেতনা মানে সেরকম একটা সমাজ থাকবে যেখানে সাম্য, সামাজিক নিরাপত্তা থাকবে।'

আনু মুহাম্মদ বলেন, 'মুক্তিযুদ্ধের চেতনার নাম করে যদি কেউ অপকর্ম করে সেটা মুক্তিযুদ্ধের চেতনা হতে পারে না। সুন্দরবন বিনাশ করা এটা মুক্তিযুদ্ধের চেতনার বিপরীত কাজ। কথা বলার অধিকার, মত প্রকাশের অধিকার মুক্তিযুদ্ধের চেতনার অংশ।'

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক এ কে এম শাহনাওয়াজ, ইতিহাস বিভাগের অধ্যাপক আরিফা সুলতানা, অধ্যাপক মো. এমরান জাহান, বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজাসহ বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী।

এমএ