• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে 'নিরাপদ খাদ্য ও বায়োটেকনোলজি' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

  জাবি প্রতিনিধি

১০ মার্চ ২০১৯, ১৭:৩৬
সেমিনার
নিরাপদ খাদ্য ও বায়োটেকনোলজি' শীর্ষক সেমিনার (ছবি : দৈনিক অধিকার)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) 'নিরাপদ খাদ্য ও বায়োটেকনোলজি: প্রেক্ষিত বাংলাদেশ' শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১০ মার্চ) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি ড. মো. শরীফ হোসেনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সভাপতি মো. মাহফুজুল হক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল জব্বার হাওলাদার ও ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাব্যবস্থাপক ড. মো. সলিমুল্লাহ। প্রধান বক্তা হিসেবে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য অধ্যাপক ড. মো. ইকবাল রউফ মামুন ও খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের অধ্যাপক ড. কাজী দিদারুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. মাহফুজুল হক বলেন, 'নিরাপদ খাদ্যের সাথে বায়োটেকনোলজি বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিরাপদ খাদ্যের জন্য একটি সর্বসম্মত কাঠামো তৈরি করা হয়েছে। বাংলাদেশ সরকার নিরাপদ খাদ্যকে অনেক গুরুত্ব দিচ্ছে। সরকার নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাবার নিশ্চিত করছে। বাংলাদেশ পৃথিবীর একমাত্র দেশ যেখানে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উদযাপন করা হয়। আগামী বছরের ৭ জুন থেকে জাতিসংঘ থেকে নিরাপদ খাদ্য দিবস পালন করা হবে।'

তিনি আরও বলেন, 'আমাদের দেশে আমরা এমন এক অবস্থার মধ্যে আছি যেখানে একটি খাদ্য পরীক্ষার জন্য ল্যাবরেটরিতে পাঠানো হলে আলাদা আলাদা ফল পাওয়া যায়। ফলে আমাদের বিদেশের উপর নির্ভর করতে হয়। তাই প্রতিটি উপজেলায় ফুড টেস্ট ল্যাবরেটরি স্থাপন করা হবে। নিরাপদ খাদ্য ব্যবস্থাপনার লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। তবে উপযুক্ত কর্মী বাহিনী, ফুড টেস্টিং ল্যাবরেটরি অপ্রতুল। দক্ষ জনবল তৈরি করাটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।'

সেমিনারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড