• শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

নোবিপ্রবি পরিবেশ বিজ্ঞান বিভাগের ব্যতিক্রমী দেয়ালিকা প্রদর্শনী

  নোবিপ্রবি প্রতিনিধি ১০ মার্চ ২০১৯, ০০:৩২

দেয়ালিকা
শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন উপাচার্য ড. এম অহিদুজ্জামান (ছবি : সংগৃহীত)

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের (ইএসডিএম) উদ্যোগে 'নব প্রজন্মের চোখে ৭ই মার্চ' শিরোনামে এক ব্যতিক্রমী দেয়ালিকা প্রদর্শনীর আয়োজন করা হয়।

প্রদর্শনীতে পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ৫ টি ব্যাচ তাদের ব্যাচ ভিত্তিক দেয়ালিকা তৈরি করে। ১৮ মিনিটের সেই ভাষণের তাৎপর্য অনুধাবন করে শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে কবিতা, অনুচ্ছেদ আর বঙ্গবন্ধুর মুখাবয়ব অঙ্কনের মাধ্যমে তাদের ভাবনাগুলো দেয়ালিকা'য় তুলে ধরেন।

বৃহস্পতিবার (৭ মার্চ) বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুস সালামের পরিকল্পনায় আয়োজিত এই প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামান।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, শিক্ষক সমিতির সভাপতি ড. মো. গাজী মহসীন এবং বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

১৯৭১ এর ৭ই মার্চ কালজয়ী এক ইতিহাসের সাক্ষী। সেইদিন লাখো বাঙালির উদ্দেশ্যে দেয়া বঙ্গবন্ধুর ভাষণ দেশের গণ্ডি পেরিয়ে যুগে যুগে ছড়িয়েছে পৃথিবীর নানান প্রান্তে। ৭১ এর রেসকোর্স ময়দানের সেই দিনটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিষণ্ণতা আর অস্তিত্বহীনতায় ডুবে থাকা লাখো মানুষকে অনুপ্রাণিত করেছিলেন তাঁর তেজদীপ্ত ভাষণের মাধ্যমে। তাঁর এই ভাষণে মুগ্ধতার জয়গান ছিল। ছিল এক হয়ে লড়াই করার, এক হয়ে বাঁচতে শেখার টনিক। দিন পেরিয়েছে, হয়েছে ক্ষমতা আর পরিস্থিতির পালাবদল তবু বদলায়নি ৪৫ বছর আগের সেই মুহূর্তটি। সেই মুহূর্তটির তাৎপর্য শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে ইএসডিএম বিভাগের এই আয়োজন বলে জানান আয়োজন সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"নোবিপ্রবি".*')) AND id<>50833 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড