• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

সেন্টমার্টিনে বিইউপির অর্থনীতি বিভাগের অনন্য দৃষ্টান্ত স্থাপন

  বিইউপি প্রতিনিধি ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩৯

বিইউপি
অপচনশীল আবর্জনা পরিষ্কারে অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

সেন্টমার্টিন দ্বীপে দেড় ঘণ্টা ক্লিন আপ চালিয়ে ৭০ কেজি অপচনশীল ও নন-বায়োডিগ্রেডেবল আবর্জনা সংগ্রহ করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ ইউনাভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

গেল ১৫ ফেব্রুয়ারি অর্থনীতি বিভাগের আয়োজিত ব্যাচ ট্রিপের তৃতীয় দিন সকল ফ্যাকাল্টির বিভাগ প্রধান গ্রুপ ক্যাপ্টেন সাইফুল ইসলাম এবং সকল শিক্ষার্থীর আগ্রহে ও অংশগ্রহণে এ আবর্জনা সংগ্রহ করা হয়।

বিইউপি

বিইউপির অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

 

প্রতিনিয়ত পর্যটনদের প্রচুর চাপ থাকে দেশের একমাত্র এ প্রবাল দ্বীপে। এখানে রাত্রিযাপন বন্ধ হয়ে যাবে তাই এবারই শেষ সুযোগ সেন্টমার্টিনে রাত্রি যাপনের এই রকম মিথ্যে প্রচারণার হুজুগে ছোট্ট এ দ্বীপটিতে এ বছর হুমড়ি খেয়ে পড়েছে পর্যটকের দঙ্গল, কিন্তু ছোট্ট এই দ্বীপটি এত বেশি পর্যটকের চাপ নিতে প্রস্তুত নয়, পারছেও না।

ইতোমধ্যে ভূগর্ভস্থ সুপেয় পানির স্তর নেমে গিয়ে পানির সংকট দেখা দিয়েছে। নোংরা হয়ে পড়েছে পরিবেশ। একটা এনজিও, পরিবেশ অধিদপ্তর ও বিচ ম্যানেজমেন্ট টিম কাজ করলেও তাদের লোকবল পর্যাপ্ত নয়।

বিইউপি

 আবর্জনা সংগ্রহ কার্যক্রম (ছবি : দৈনিক অধিকার)

 

এ দিকে, অর্থনীতি বিভাগের ভিন্ন ধর্মী এই উদ্যাগকে সাধুবাদ জানিয়ে অন্যান্য বিভাগগুলো তাদের নিজ নিজ শিক্ষা সফরে এই ধরনের কার্যক্রম রাখবেন বলে জানায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: info@odhikar.news

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড