• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডাকসু নির্বাচন : সম্মিলিত বাস রুট ঢাবির সংবাদ সম্মেলন

  ঢাবি প্রতিনিধি

১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০৪
সংবাদ সম্মেলন
সম্মিলিত বাস রুট ঢাবির সংবাদ সম্মেলন (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোট কেন্দ্র নিয়ে দীর্ঘ দিন থেকেই বিতর্ক চলে আসছিল। একদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বাংলাদেশ ছাত্রলীগ বলছে, গঠনতন্ত্র অনুযায়ী ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোট কেন্দ্র হবে আবাসিক হলগুলোতে। অন্যদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ও বাম সংগঠনগুলো বলছে ভোট কেন্দ্র যদি হলে হয় তাহলে অনাবাসিক শিক্ষার্থীরা সুষ্ঠুভাবে ভোট দিতে পারবে না। ফলে ভোট নিরপেক্ষ হবে না। তবে সম্মিলিত বাস রুট, ঢাকা বিশ্ববিদ্যালয় বলছে, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগের সাথে একমত।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাস কমিটির নেতাদের সংগঠন ‘সম্মিলিত বাস রুট, ঢাকা বিশ্ববিদ্যালয়’। সংগঠনের পক্ষ থেকে বলা হয়, নির্ভয়ে, নিঃসঙ্কোচে ও আনন্দময় ভাবে ভোটদানের সার্বিক পরিবেশ হলগুলোতে রয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান ফাল্গুনী বাস কমিটির সভাপতি নূর মোহাম্মদ বাপ্পী।

লিখিত বক্তব্যে বলা হয়, ‘ডাকসু নির্বাচনকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীদের মধ্যে কৃত্রিম বিভেদ সৃষ্টির অপচেষ্টা করা হচ্ছে। অনাবাসিক শিক্ষার্থীরা হলের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে সম্পৃক্ত। হলে আমাদের যাতায়াত অবাধ। আমাদের বিশ্ববিদ্যালয়ের সার্বিক কর্মকাণ্ড হলের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, অনাবাসিক শিক্ষার্থীদের হলে ভোটদানের সার্বিক পরিবেশ আছে। ডাকসু নির্বাচন নিয়ে আর কোনো জল ঘোলা হোক, তা আমরা চাই না।’

বাসে যাতায়াতকারী অনাবাসিক শিক্ষার্থীদের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে সাত দফা দাবি তুলে ধরা হয়। ডাকসু নির্বাচনে বিভিন্ন সংগঠন ও জোটের ইশতেহারে এসব দাবির অন্তর্ভুক্তি চান তাঁরা। দাবিগুলোর মধ্যে রয়েছে প্রত্যেক রুটে বাস বৃদ্ধি, নতুন ডাবল ডেকার বাস, বাসের রুট বৃদ্ধি, বিআরটিসির পক্ষ থেকে দক্ষ চালক ও হেলপার নিয়োগ ইত্যাদি।

চৈতালি, ফাল্গুনী ও বৈশাখী বাসে যাতায়াতকারী কয়েকজন শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, সংবাদ সম্মেলনের ব্যাপারে বাস কমিটির শীর্ষ নেতারা তাঁদের সঙ্গে কোনো আলোচনা করেন নি। এ বিষয়ে সম্মিলিত বাস রুটের অন্যতম নেতা ও ক্ষণিকা বাসের সভাপতি মো. রায়হান বলেন, বাসের শিক্ষার্থীদের মধ্যে একটি সাধারণ জরিপের ভিত্তিতে পাওয়া বক্তব্যই তাঁরা সংবাদ সম্মেলনে তুলে ধরেছেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বৈশাখী বাসের সভাপতি মো. শামীম, আনন্দ বাসের সভাপতি মাহমুদুল হাসান, হেমন্ত বাসের সভাপতি মোবারক হোসেন, উল্লাস বাসের সাধারণ সম্পাদক সজল মজুমদার প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড