• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বতঃস্ফূর্তভাবেই চলছে ডাকসুর মনোনয়নপত্র সংগ্রহ

  ঢাবি প্রতিনিধি

১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪৭
ঢাবি
ডাকসু ভবন (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক আবাসিক হলগুলোতে স্বতঃস্ফূর্তভাবেই চলছে। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এবং হল সংসদ নির্বাচন-২০১৯ এর এই মনোনয়ন বিতরণ কার্যক্রম শুরু হয়। প্রত্যেক বৈধ ভোটার যে কোনো পদের জন্য মনোনয়ন সংগ্রহ করতে পারবেন। মনোনয়নপত্র প্রদান করা হচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের একজন মনোনয়নপত্র সংগ্রহকারীর সঙ্গে কথা বলে জানা গেছে, আজ সকাল ১০টা হতে মনোনয়নপত্র সংগ্রহ শুরু হয়েছে, মনোনয়নপত্র সংগ্রহে কোনো সমস্যা হচ্ছে না বলে জানান তিনি। এছাড়া, তিনি আরও জানান, প্রত্যেক বৈধ ভোটাররা মনোনয়নপত্র সংগ্রহ করতে পারছে।

জিয়া হলের সিনিয়র আবাসিক শিক্ষক ও হল সংসদের রিটার্নিং অফিসার মাহমুদুর রহমানের তথ্য মতে, নির্বাচনে অংশ নিতে আগ্রহী প্রার্থীদের বৈধ পরিচয়পত্র দেখিয়ে একজন প্রার্থী একটিমাত্র পদে মনোনয়ন নিতে পারবেন। এ জন্য প্রত্যেক প্রার্থীর একজন প্রস্তাবক ও একজন সমর্থক লাগবে। এই দুই জনকেও একই হলের বৈধ ভোটার হতে হবে। মনোনয়ন পত্রে প্রস্তাবক প্রার্থীকে নির্বাচনে নির্দিষ্ট ১টি পদে অংশ নেওয়ার জন্য প্রস্তাব করবে, সমর্থক এই প্রস্তাবে তার সমর্থন জানাবে। এরপরে প্রার্থীর নিজের ডাকসু নির্বাচনে অংশ নেওয়ার সকল যোগ্যতা আছে উল্লেখ করে স্বাক্ষর দিবেন। এ তিন জনের পূর্ণ নাম, শিক্ষাবর্ষ, বিভাগ, রোল, কক্ষ উল্লেখ করতে হবে। রিটার্নিং কর্মকর্তার মনোনয়নে তথ্যের সম্পূর্ণতা ও সত্যতার ভিত্তিতে গ্রহণ বা বাতিল করতে পারবেন। এ জন্য রিটার্নিং অফিসার কর্তৃক পূরণীয় একটি ঘর থাকবে। নিজের হল প্রাধ্যক্ষের কক্ষ থেকেই কেন্দ্রীয় ও হল সংসদের মনোনয়ন দেওয়া হবে।’ মনোনয়ন সংগ্রহের পূর্বেই প্রত্যেক প্রার্থীকে নির্ধারিত তালিকায় নাম লিপিবদ্ধ করে নিতে হবে।

হল প্রাধ্যক্ষের কার্যালয়ে হল রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে হল সংসদ এবং ডাকসুর রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ডাকসুর মনোনয়ন পত্র সংগ্রহ করা হচ্ছে। হলের নির্বাচন সংশ্লিষ্ট সকল বিষয় সিদ্ধান্ত গ্রহণ করবেন রিটার্নিং কর্মকর্তা। ডাকসুর মনোনয়ন কেন্দ্রীয় রিটার্নিং কর্মকর্তা কেন্দ্রীয় চীফ রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেবে। অন্যান্য সকল আবাসিক শিক্ষক সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে সার্বিক কার্যক্রম সম্পন্ন করবেন। তবে নির্বাচনি কোনো দায়িত্বে থাকছেন না বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং হল প্রাধ্যক্ষ। পদাধিকার বলে তারা হবেন কেন্দ্রীয় ও হল সংসদের সভাপতি।

মনোনয়ন বিতরণ চলবে ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। জমা দিতে হবে ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে ১২টার মধ্যে। যাচাই বাছাই করে ২৭ তারিখ ঘোষণা করা হবে প্রাথমিক প্রার্থীর তালিকা। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ২রা মার্চ দুপুর ১টা পর্যন্ত। এর পরের দিন ঘোষণা দেওয়া হবে চূড়ান্ত প্রার্থীর তালিকা। চূড়ান্ত ভোটার তালিকা আসবে ৫ মার্চ। এর ৬ দিন পরেই নির্বাচন।

আরও পড়ুন : জাবিতে শিল্পী মোস্তফা মনোয়ারকে আজীবন সম্মাননা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড