• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৩ দিনব্যাপী নাট্যোৎসব শুরু

  চবি প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩২
নাট্যোৎসব
নাট্যোৎসবের উদ্বোধনে অতিথিরা (ছবি : সংগৃহীত)

'মহান মুক্তিযুদ্ধের চেতনায় শাণিত' স্লোগানকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের উদ্যোগে আয়োজিত ৩ দিনব্যাপী ৩য় বার্ষিক নাট্যোৎসব'- ২০১৯ এর পর্দা উঠেছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ১৮-২০ ফেব্রুয়ারি পর্যন্ত চবি উন্মুক্ত মঞ্চে এই উৎসব চলবে।

সোমবার (১৮ ফেব্রুয়ারি)দুপুর ১২ টায় উৎসব উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের সভাপতি ও উৎসব উদযাপন কমিটির আহবায়ক শামীম হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন।

উপাচার্য বলেন, 'সৃজন ও মননশীল বিনোদনের অন্যতম একটি মাধ্যম হচ্ছে নাটক। মানুষের কর্মচাঞ্চল্যের একঘেয়েমি কাটিয়ে উঠতে এবং অন্তরকে বিকশিত করে সুন্দরকে ধারণ করতে প্রয়োজন সাংস্কৃতিক চর্চা। আর এই সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ হল নাটক।'

তিনি আরও বলেন, 'নাটক শুধু বিনোদন নয়; একটি ভালো নাটক নির্মল আনন্দ দানের পাশাপাশি নাট্য শিল্পীবৃন্দ তাঁদের সৃজনশীল প্রতিভার বিকাশ ঘটিয়ে পরিবার, সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে তা পরিহারের পথ আবিষ্কার করে। তাই নাটককে জীবনের প্রতিচ্ছবি বলা যায়।'

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- নাট্য ব্যক্তিত্ব ও অভিনেতা জনাব মামুনুর রশীদ, উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব ও নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া, বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অধ্যাপক আলী আজগর চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলম খোরশেদ, এজাজ ই্উসুফী, আহমেদ ইকবাল হায়দার এবং শিশির দত্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড