• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডাকসু নির্বাচন : বামপন্থী ছাত্র সংগঠনের ১১ দফা দাবি

  মো. শাহ নেওয়াজ

১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩৪
ডাকসু
ডাকসু ভবন (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনকে সামনে রেখে ১১ দফা প্রস্তাবনা দিয়েছে বামপন্থী ছাত্র সংগঠনগুলো।

রবিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে এ দফাগুলো তুলে ধরেন প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ও বিপ্লবী ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সভাপতি ইকবাল কবীর।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের সমন্বয়ক ও বিপ্লবী ছাত্র যুব আন্দোলনের সভাপতি আতিফ অনীক, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিটন নন্দী, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা প্রমুখ।

প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ইকবাল কবীর বলেন, ‘উত্থাপিত ১১ দফা ঘোষণাপত্রের সঙ্গে যে সমস্ত ছাত্র সংগঠন একমত হতে সম্মতি প্রকাশ করবে তাদের নিয়ে বৃহত্তর ঐক্য করবে প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য। আমরা চাই সবার সক্রিয় অংশগ্রহণে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন। যেখানে ছাত্রদের অধিকার নিয়ে যারা কাজ করবে তারা বিজয়ী হবে।’

ইকবাল কবির সাংবাদিকদের সামনে বাম জোটের পক্ষ থেকে ১১ দফা তুলে ধরেন। দফাগুলোর মধ্যে রয়েছে-

১. সন্ত্রাস, দখলদারিত্ব ও প্রশাসনিক স্বৈরতন্ত্র মুক্ত গণতান্ত্রিক বিশ্ববিদ্যালয়। ২. মেধা ও প্রয়োজনের ভিত্তিতে প্রশাসনিক তত্ত্বাবধানে প্রথম বর্ষ থেকে বৈধ সিটের ব্যবস্থা। ৩. গেস্ট রুম ও গণ রুমে ছাত্র নির্যাতন বন্ধ, মতপ্রকাশের স্বাধীনতা ও ছাত্র সংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ের সব বাণিজ্যিক কোর্স বন্ধ, শিক্ষা-গবেষণা ও ছাত্র অধিকার সংশ্লিষ্ট খাতে বরাদ্দ বাড়ানো। ৪. ইউজিসির কৌশল পত্র বাতিল। ৫. ধর্মভিত্তিক, সাম্প্রদায়িক, জাতিগত ও লৈঙ্গিক বৈষম্য সৃষ্টিকারী অপতৎপরতা নিষিদ্ধ। ৬. ১৯৭৩ এর অধ্যাদেশের অসম্পূর্ণতা দূর করে বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসন নিশ্চিত। ৭. উচ্চশিক্ষা কমিশনের অপতৎপরতা প্রতিরোধ। ৮. শিক্ষা-চিকিৎসাসহ মৌলিক অধিকার নিয়ে ব্যবসা বন্ধ। ৯. শিক্ষার সব স্তরে বেসরকারিকরণ, বাণিজ্যিকীকরণ ও সাম্প্রদায়িকীকরণ বন্ধ করে সর্বজনীন বিজ্ঞান ভিত্তিক ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক একই পদ্ধতির শিক্ষানীতি, শিক্ষা শেষে কর্মসংস্থানের নিশ্চয়তা, তা না হলে বেকার ভাতার ব্যবস্থা, গণ মানুষের ন্যায্য আন্দোলনে সংহতি জ্ঞাপন। ১০. শাসক শ্রেণির নয়, শ্রমিক-কৃষক-জনগণের মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষায় সমতা। ১১. সামাজিক ন্যায়বিচার ও শোষণ মুক্ত সমাজ বিনির্মাণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড