• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

সর্বত্র বাংলা ভাষার ব্যবহার চালু হয়নি : ডা. জাফরুল্লাহ

  গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২২

বক্তব্য
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী (ছবি : দৈনিক অধিকার)

দেশের সর্বত্র বাংলা ভাষার ব্যবহার এখনো পুরোপুরি চালু হয়নি বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, বাংলা তারিখ ব্যবহারেও চরম অনীহা রয়েছে। 

রবিবার (১৭ ফেব্রুয়ারি) গণ বিশ্ববিদ্যালয়ের (গণবি) ট্রান্সপোর্ট চত্বরে 'অগ্নিসেতু সাংস্কৃতিক পরিষদ' বিশ্ববিদ্যালয় শাখা আয়োজিত 'হৃদয়ে বায়ান্ন' সাহিত্য প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, 'আমি বরাবরই পত্রিকাগুলোকে বলি পত্রিকার শুধুমাত্র প্রথম পাতা নয়, সকল পাতাতেই যেনো বাংলা তারিখ ব্যবহার করা হয়। গণস্বাস্থ্য কেন্দ্রে সবসময়ই বাংলা ভাষা এবং বাংলা তারিখ ব্যবহার করা হয়। আমাদের সংস্কৃতি যদি আমরাই ভুলে যাই তবে কে পালন করবে এ সংস্কৃতি ?

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) ডা. লায়লা পারভিন বানু।

লায়লা পারভিন বানু বলেন, 'ব্রিটিশ আমল থেকে এখনো কোর্ট-কাচারিতে ইংরেজি ভাষা ব্যবহৃত হয়ে আসছে। দেশের আপামর সাধারণ জনগণ একারণেই কোর্টে গিয়ে দালালদের শরণাপন্ন হচ্ছে।' 

অগ্নিসেতু গণ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি হোসাইনুল আরেফিন সেতুর সভাপতিত্বে এ আয়োজনে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মনসুর মুসা। এছাড়াও অগ্নিসেতু কেন্দ্রীয় কমিটির সভাপতি অরুপ দাস সেন, গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি মো জুয়েল রানা প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সবশেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"গণবি".*')) AND id<>46965 ORDER BY id DESC LIMIT 0,5

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড