• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডাকসু নির্বাচন : ভোটকেন্দ্র নিয়ে গণভোট চায় শিক্ষার্থী অধিকার মঞ্চ

  ঢাবি প্রতিনিধি

১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৫
ঢাবি
ডাকসু ভবন (ছবি : সংগৃহীত)

আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ভোটকেন্দ্র নিয়ে গণভোট চাইছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অধিকার মঞ্চ। শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাব করে সংগঠনটি।

শিক্ষার্থী মঞ্চের অন্যতম মুখপাত্র মওদুদ মিষ্ট বলেন, এ নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের স্বাধীন বিচার-বুদ্ধির প্রয়োগ ঘটাতে পারবে বলে আশা করছি। তিনি উৎসবমুখর পরিবেশে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক ডাকসু নির্বাচনের আশা করেন। আদতে ভোট হবে কী না সে বিষয়েও শঙ্কাবোধ করেন। তিনি বলেন, ভোট নিয়েও যেন শঙ্কার শেষ নেই। আদতে ভোট হবে তো? শিক্ষার্থীরা নিজের ভোট নিজে দিতে পারবে তো? এটা যদি না হয় তবে শিক্ষার্থীদের উচ্ছলতা হতাশায় নিমজ্জিত হবে।

সংবিধানের দিকে দৃষ্টিপাত করে তিনি বলেন, ডাকসুর বর্তমান সংবিধানে শিক্ষার্থীদের স্বার্থে আন্দোলন ও অবস্থান নেওয়ার ক্ষমতা কতটা দেওয়া হয়েছে সেটি খতিয়ে দেখা দরকার। বলা হচ্ছে- ইউনিয়নটি শিক্ষার্থীদের। অথচ এর চূড়ান্ত ক্ষমতা ভিসির হাতে।

উল্লেখ্য, শিক্ষার্থী অধিকার মঞ্চ ২০১২ সালে ডাকসু নির্বাচনের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের নিয়ে গঠিত হয়েছিল। সংগঠনটির ২৫ জন শিক্ষার্থী ডাকসু নির্বাচন বিষয়ে উচ্চ আদালতে রিট করেন। সেই রিটের পরিপ্রেক্ষিতেই এবারের ডাকসু নির্বাচন হচ্ছে।

আরও পড়ুন : পটুয়াখালী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গ্রিন ফেয়ার শুরু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড