• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ডাকসু নির্বাচনে জয়ী হলে আবাসন, খাদ্য ও লাইব্রেরি সমস্যা দূর করা হবে’

  ঢাবি প্রতিনিধি

১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৩৫
ঢাবি
রেজওয়ানুল হক চৌধুরী শোভন (ছবি : সম্পাদিত)

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে জয়ী হতে পারলে আবাসন, খাদ্য ও লাইব্রেরি সমস্যা দূর করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি রেজোয়ানুল হক চৌধুরি শোভন।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংখ্যা আগের তুলনায় অনেক বেশি বৃদ্ধি পেয়েছে, কিন্তু সে হারে অন্যন্য সুবিধা বৃদ্ধি পায়নি। ছাত্রলীগ সবসময় সাধারণ ছাত্রদের অধিকার নিয়ে কথা বলেছে। আগামী ডাকসু নির্বাচনে যদি ছাত্ররা ছাত্রলীগের প্যানেলকে বিজয়ী করে তাহলে আমরা তিনটি বিষয়ে গুরুত্ব দেব।

তিনি বলেন, আবাসন, খাদ্য ও লাইব্রেরি সমস্যা দূর করার জন্য কাজ করব। কারণ যদি ভালো খাবারের ব্যবস্থা করা যায় ও আবাসন সংকট দূর করা যায় তাহলে ছাত্রদের মেধা আরও বিকাশিত হবে। আপনারা হয়তো জানেন, বিশ্বের নামিদামি বিশ্ববিদ্যালয়গুলোতে ২৪ ঘণ্টা লাইব্রেরি খোলা রাখা হয়, কিন্তু আমাদের এখানে রাত ৯টার পর বন্ধ করে দেওয়া হয়। আমরা চেষ্টা করব যাতে আমাদের লাইব্রেরি সারারাত খোলা রাখা হয়।

ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেল কেমন হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ ছাত্রলীগ একটি ঐতিহ্যবাহী সংগঠন। ৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭১ এর মুক্তিযুদ্ধসহ দেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে সামনে থেকে ভূমিকা পালন করেছে। আগামীতেও বাংলাদেশ ছাত্রলীগে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কাজ করবে। যারা মুক্তিযুদ্ধের চেতানায় বিশ্বাসী তাদের সবাইকে নিয়ে আমরা কাজ করতে চাই। ছাত্রলীগ ডাকসুতে এমন একটি প্যানেল দেবে যেখানে সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যদেরও স্থান দেওয়া হবে। সেই লক্ষ্যে টিএসসির বিভিন্ন সংগঠনের সঙ্গে আমাদের যোগাযোগ চলছে।

ছাত্রদল ও অন্যন্য সংগঠন দাবি করছে ডাকসু নির্বাচনের ভোট কেন্দ্র যাতে হলের বাইরে স্থাপন করা হয়। এছাড়াও নির্বাচন তিন মাস পিছিয়ে দেওয়ার দাবি করছে ছাত্রদল। এই বিষয়ে ছাত্রলীগের বক্তব্য জানতে চাওয়া হলে শোভন বলেন, অনেক সংগঠনই হলের বাইরে ভোট কেন্দ্র স্থাপনের দাবি তুলছে। এটা তারা করতেই পারে। আমরাও অনেক দাবি করেছিলাম। বিশ্ববিদ্যালয় প্রশাসন যেটা ভালো মনে করেছে সেটা করেছে। আর নির্বাচন পেছানোর কোনো প্রশ্নই উঠে না। এর আগে তিনবার ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল, কিন্তু নানা কারণে সেই নির্বাচন আর হয়ে উঠেনি। ইতোমধ্যে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ডাকসু নির্বাচন নিয়ে অন্যরকম একটা অনুভূতি কাজ করছে। তারা চাচ্ছে নির্বাচন হোক। আর একবার যদি নির্বাচন পিছিয়ে যায় তাহলে আর নির্বাচন আয়োজন করা সম্ভব হবে না। তাই আমরা চাই ঘোষিত তারিখ অনুযায়ী ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হোক।

আরও পড়ুন : জাবিতে ১ম বর্ষের ক্লাস শুরু ২৪ ফেব্রুয়ারি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড