• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্লাস-পরীক্ষা চালুর দাবি

হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আবারও তালা

  হাবিপ্রবি প্রতিনিধি

১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০৪
অবস্থান
প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে শিক্ষার্থীদের অবস্থান (ছবি : সাদিকুর রহমান)

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে প্রশাসনিক ভবনে আবারও তালা দিয়েছেন শিক্ষার্থীরা। শনিবারের (১৬ ফেব্রুয়ারি) আগে দাবি আদায় না হলে ঐদিন অনুষ্ঠিতব্য ওরিয়েন্টেশন বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় প্রশাসনিক ভবন ও বিজ্ঞান অনুষদে তালা দেন বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা। গেটে 'ক্লাস-পরীক্ষা না হওয়া পর্যন্ত প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে' লেখা সংবলিত প্ল্যাকার্ড ঝুলিয়ে রাখেন শিক্ষার্থীরা। এ সময় ২ নম্বর অডিটোরিয়ামে চলমান কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা বন্ধ করে দেন তারা।

প্রশাসনিক ভবনে তালা দিয়ে সিঁড়ি এবং গেটের সামনে অবস্থান করেন বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা। পরে তাদের সঙ্গে একাত্মতা পোষণ করেন কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং (সিএসই) অনুষদের শিক্ষার্থীরা। এ সময় বক্তব্য রাখেন- বিজ্ঞান অনুষদের ছাত্র রঙ্গন, জীবন, মামুন, আরিফ, সুজন ও সিএসই অনুষদের ছাত্র শাওন প্রমুখ।

বক্তারা বলেন, 'ইতোমধ্যে আমরা সেশন জটে পড়ে গেছি। আমরা মাসের পর মাস বিশ্ববিদ্যালয়ে পড়ে আছি, আর কত দিন পরিবারের বোঝা হয়ে থাকব? গত বছরের ১৫ নভেম্বর থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ আছে। মেসে বসে বাবার টাকা শুধুই খরচ করছি। শুক্রবারের মধ্যে ক্লাস-পরীক্ষা চালুর ব্যাপারে কার্যকর সিদ্ধান্ত না হলে শনিবার ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হতে দিব না।'

দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং ছাত্র পরামর্শক শিক্ষার্থীদের শান্ত করতে গিয়ে ব্যর্থ হয়ে ফিরে যান।

প্রশাসনিক ভবনের সামনে অবস্থানকারী শিক্ষার্থীদের অগোচরে তালাবদ্ধ প্রশাসনিক ভবনের পিছনের দরজা খুলে কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে পরীক্ষার খাতা ও প্রশ্নপত্র বের করে নেওয়ার অভিযোগ করেন শিক্ষার্থীরা।

এ দিকে, ক্লাস-পরীক্ষা চালু করণসহ ৫ দফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন শাখা ছাত্র ফ্রন্টের নেতাকর্মীরা। স্মারকলিপিতে ক্লাস-পরীক্ষা চালুকরণ, পর্যাপ্ত সংখ্যক মানসম্মত ও দক্ষ শিক্ষক নিয়োগ, লাইব্রেরিতে নতুন সংস্করণের বই ও অন্যান্য সরঞ্জাম সরবরাহ, শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতকরণের দাবি জানানো হয়।

ক্লাস-পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি (ছবি : সাদিকুর রহমান)

প্রগতিশীল শিক্ষক ফোরামের সহসাধারণ সম্পাদক অধ্যাপক ড. এস এম হারুন-অর-রশিদ দৈনিক অধিকারকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমাদের ৬ দফা দাবি জানিয়ে আসছি। পরে সদ্য পদোন্নতি প্রাপ্ত সহকারী অধ্যাপকদের দাবির সাথে একাত্মতা পোষণ করেছি। প্রশাসন তাদের দাবি মেনে নিয়েছে কি না সে বিষয়ে তারা ভালো বলতে পারবেন।

সদ্য পদোন্নতি প্রাপ্ত সহকারী অধ্যাপকদের নেতৃত্ব দানকারী সহকারী অধ্যাপক কৃঞ্চ চন্দ্র রায়কে কয়েকবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি। কৃঞ্চ চন্দ্র রায় ছাড়াও কয়েকজনের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাদের কারও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তালাবদ্ধ প্রশাসনিক ভবনের পিছনের দরজা দিয়ে পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্র বের করে নেওয়ার ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস দৈনিক অধিকারকে বলেন, 'বৃহস্পতিবার কৃষি অনুষদে পরীক্ষা হওয়ার কথা ছিল, বিশ্ববিদ্যালয়ের উপপরীক্ষা নিয়ন্ত্রক পরীক্ষা নিয়ন্ত্রণ শাখা থেকে পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্র নিচ্ছিলেন, ছাত্রদের বাধার কারণে নিতে পারেননি।'

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. সফিউল আলমকে ফোন দিলে তিনি বলেন, 'আমি মিটিংয়ে আছি, এখন কথা বলতে পারছি না।'

প্রসঙ্গত, ৬ নভেম্বর থেকে প্রগতিশীল শিক্ষক ফোরাম এবং ১৪ নভেম্বর থেকে সদ্য পদোন্নতি প্রাপ্ত সহকারী অধ্যাপকগণ কর্মবিরতি পালন করে আসছেন। এতে বিজ্ঞান, সিএসই অনুষদ ও কয়েকটি বিভাগে ক্লাস-পরীক্ষা বন্ধ আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড