• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাসন্তী সাজে ঢাকা বিশ্ববিদ্যালয়

  মো. শাহ্ নেওয়াজ

১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০৬
ঢাবি
বাসন্তী সাজে ঢাবি ক্যাম্পাস (ছবি : দৈনিক অধিকার)

কখনো বাগান, কখনো দিগন্ত কখনো শ্রাবণ, কখনো বসন্ত আমি সেই তোমাকেই খুঁজি, প্রকৃতি আজ দক্ষিণা দুয়ার খুলে দিয়েছে। সে দুয়ারে বইছে ফাগুনের হাওয়া। বসন্তের আগমনে কোকিল এভাবেই গাইছে গান। ভ্রমরও করছে খেলা। গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা।

শীতের মৌনতা ভেঙ্গে বাংলার প্রকৃতিতে আজ এসেছে বসন্ত। চারদিকে রঙ্গিন ফুলের সমারোহ। চতুর্দিকের মতো নিরব হয়ে বসে থাকেনি প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়।

রাজধানীর বিভিন্ন জায়গায় বসন্ত উৎসব চললেও প্রধান আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ঢাবির চারুকলা, বটতলা নানাভাবে সজ্জিত হয়েছে বসন্ত উৎসব পালনের জন্য।

ঢাবি

বটতলা সেজেছে বাসন্তী সাজে (ছবি : দৈনিক অধিকার)

বসন্ত উপলক্ষে চারুকলা ও বটতলা সেজেছে বাসন্তী সাজে। বাসন্তী সাজে সজ্জিত বিভিন্ন বয়সী মানুষের পদচারণায় মুখর ঢাবির বটতলার চারিপাশ। লাল, হলুদ, বাসন্তীসহ নানা রঙের পাঞ্জাবি আর ফতুয়া পরেছেন ছেলেরা। আর মেয়েরা এসেছেন লাল-হলুদ-বাসন্তী শাড়ি পড়ে, সঙ্গে খোঁপায় গাঁদা ফুল।

ঢাবি

শিক্ষার্থীদের বসন্ত বরণ (ছবি : দৈনিক অধিকার)

উৎসব কেমন কাটছে জানতে চাইলে একজন বলেন, ‘খুব ভালো লাগছে। আমি ছোট বেলা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান খুব পছন্দ করি। পহেলা ফাল্গুন, পহেলা বৈশাখ এসব উৎসব আমাদের বাঙালি সংস্কৃতির অংশ। এসব উৎসব আমাদের সংস্কৃতির বহিঃপ্রকাশও বটে। এর মধ্য দিয়ে আমরা সবাই একত্র হওয়ার সুযোগ পাই।’

ঢাবি

বাসন্তী সাজে জীবন্ত হয়ে উঠেছে ঢাবি ক্যাম্পাস (ছবি : দৈনিক অধিকার)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের বটতলায় সংগীত, গান, নৃত্য পরিবেশন হচ্ছে। চলতে থাকবে সারাদিন। এ যেন এক নতুন ঢাবিকে দেখতে পাচ্ছেন সাধারণ শিক্ষার্থীরা।

লেখক : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড