• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাহারি ফুলের মেলায় মাতোয়ারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

  আরিফুল ইসলাম আরিফ

১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২২
জাবি
ফুলের মেলায় মাতোয়ারা জাবি (ছবি : দৈনিক অধিকার)

চারদিকে যখন শীতের হাওয়া, শুকনো পাতার মড়মড় শব্দ আর রুক্ষতা সেখানে এই শীতে ফুলে ফুলে নতুন সাজে সেজেছে প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাস। যেদিকে তাকাই সেদিকেই বিচিত্র সব বর্ণাঢ্য ফুলের সমারোহ। কোনটা রেখে কোনটা দেখি। ফুলের গন্ধে মাতোয়ারা ক্যাম্পাস যা এক ভিন্ন মাত্রা যোগ করেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তো বটেই সঙ্গে প্রাকৃতিক শোভা টেনে আনছে বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকেও ঘুরতে আসা বিভিন্ন বয়সের মানুষদের।

বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনের উদ্যোগে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে গড়ে তোলা হয়েছে বিভিন্ন ধরনের ফুলের বাগান। বিশেষ করে প্রশাসনিক ভবনসমূহ, ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) ভেতর, বোটানিক্যাল গার্ডেনের ভেতরে, ওয়াজেদ মিয়া বিজ্ঞানাগারের সামনে, সমাজবিজ্ঞান অনুষদ ভবনের সামনে, বিবিএ অনুষদের ভেতরে, মওলানা ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ রফিক-জব্বার, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাহানারা ইমাম, প্রীতিলতা, নওয়াব ফয়জুননেসা হলের সামনে, শেখ হাসিনা হলের ভিতরসহ ক্যাম্পাসের প্রায় প্রতিটি স্থানে গড়ে উঠেছে সুন্দর সুন্দর ফুলের বাগান।

এ সব বাগানে ফুটেছে নানান প্রকৃতির ফুল। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- বিভিন্ন ধরণের গাঁদা, ডালিয়া, জিনিয়া, গোলাপ, আকাশী সাদা স্নোবল, চন্দ্রমল্লিকা, মোরগ ঝুঁটি, কসমস, জুঁই, চামেলি, টগর, বেলি, সাইকাস, ক্রিসমাস, জবা ও পাতাবাহারসহ নানা জাতের ফুল। 

জাবি

বাহারি ফুলের মেলা

 

প্রতিদিন প্রকৃতির সুশোভিত সবুজ ক্যাম্পাসে ঘুরতে আসে সব বয়সের হাজারো দর্শনার্থী বিশেষ করে তরুণ-তরুণীরা। প্রকৃতির টানে ব্যস্ত সময়ে একটু অবসরের প্রয়োজনে বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন নিয়ে ঘুরতে আসে এই ক্যাম্পাসে। যেখানে প্রকৃতির মাঝে যুক্ত হয়েছে এই ফুলের বাগান।

এর মাঝে নিজেকে ক্যামেরায় বন্দী না করলে চলেই না। চারদিক থেকে ভেসে আসে ক্যামেরার ক্লিক, ক্লিক শব্দ। ছবি ও সেলফি তোলায় ব্যস্ত থাকে সবাই। কেউ ব্যস্ত সেলফি তোলায়, আবার কেউ ব্যস্ত বন্ধুদের সঙ্গে দলবেঁধে ছবি তুলতে আর কেউ ব্যস্ত নিজের ছবি তোলায়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ফুল দেখতে স্বজনদের নিয়ে বিভিন্ন এলাকা থেকে আগত মানুষের পদচারণায় মুখরিত থাকে জাহাঙ্গীরনগরের সবুজ ক্যাম্পাস।

বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শাহিনুর রহমান শাহিন নামের এক শিক্ষার্থী বলেন, ‘শীতে প্রতি বছর ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ফুলের বাগান গড়ে তোলা হয়। যা আসলে আগের চেয়ে ক্যাম্পাসের সৌন্দর্য বহুগুণে বৃদ্ধি করে। চারদিক ফুল আর ফুল। আর ফুল কে না পছন্দ করে! ক্যাম্পাসে এলেই যেন মন ভরে যায়। এর মাঝে বন্ধুদের সাথে আড্ডায় ক্যাম্পাসে বেশ ভালো সময় কাটে আমাদের।’

জাবি 

ফুলের বাগানে দর্শনার্থীদের ভিড়

 

প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের  আরেক শিক্ষার্থী হৃদিতাম মেহের বলেন, ক্যাম্পাসে শীতের মাঝে এই ফুলের বাগান আসলে মনের ভেতরে অন্য এক অনুভূতির জন্ম দেয়। চারিদিকে কত রঙ বেরঙের ফুল। ফুলের গন্ধ যেন ক্যাম্পাসকে মাতিয়ে রাখে। এর মাঝে ক্যাম্পাসে কার না ঘুরতে ভালো লাগে! 

ঢাকার উত্তরা থেকে পরিবার পরিজন নিয়ে ঘুরতে আসা মোস্তাফিজুর রহমান নামে এক ব্যক্তি বলেন, ক্যাম্পাসে পরিবারসহ আমরা প্রায়ই ঘুরতে আসি। আমি একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করি। একটু অবসর পেলেই আসি এখানে ঘুরতে। জায়গাটা অনেক সুন্দর। এই যে ফুলগুলো লাগিয়েছে এগুলোর জন্য ক্যাম্পাসটা আরও সুন্দর লাগছে। আমার পরিবারের সদস্যরাও অনেক উপভোগ করছে।

জাবি

ফুলে ফুলে সেজেছে জাবি ক্যাম্পাস

 

প্রকৃতি যেখানে নিজে নিজে সেজেছে সেখানে প্রকৃতি অবলোকনে তো দর্শনার্থীদের ভিড় জমবেই। প্রতিবছরের ন্যায় এবারও তার ব্যতিক্রম কিছু নয়। ফুলে ফুলে নতুন সাজে সেজেছে সবুজ এ ক্যাম্পাস। সবুজ এই ক্যাম্পাস সেজে থাকুক তার আপন সৌন্দর্যে, মোড়ানো থাকুক স্নিগ্ধতায়।
 

লেখক : শিক্ষার্থী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড