• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পটুয়াখালী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হলকৃষির প্লান্ট শেয়ারিং ইভেন্ট

  পবিপ্রবি প্রতিনিধি

০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৪০
পবিপ্রবি
হলকৃষির প্লান্ট শেয়ারিং ইভেন্ট (ছবি : সংগৃহীত)

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ‘হলকৃষি’ সংগঠনের উদ্যোগে প্লান্ট শেয়ারিং ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে এ ইভেন্টের আয়োজন করা হয়। সবুজ ও পরিচ্ছন্ন ছাত্রাবাস গড়তে পবিপ্রবির এক ঝাঁক সবুজ প্রেমী শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে হলকৃষি করে আসছে।

সংগঠনটির সভাপতি মো. সোহানুর রহমানের তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রাবাসের হলকৃষি সদস্যরা নিজেদের মাঝে সৌন্দর্য বর্ধনশীল গাছ, ফুলের বীজ, জৈব সার ও বালাইনাশক বিনিময় করেন। সদস্যরা দীর্ঘদিন ধরে ছাত্রবাসগুলোর বারান্দায় টব, পরিত্যক্ত প্লাস্টিকের বোতল ও কৌটায় ক্যাকটাস, ঘৃতকুমারী, তুলসি, গাঁদা, বনসাইসহ বিভিন্ন ধরনের সৌন্দর্য বর্ধনশীল গাছ রোপণ করে আসছে। সংগঠনটির সদস্যরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হলকৃষিতে আগ্রহী করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ প্রচারণা করে যাচ্ছেন।

হলকৃষি কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির প্রধান উপদেষ্টা বিশ্ববিদ্যালয়ের প্রোভোস্ট কাউন্সিলের প্রধান প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামান্ত বলেন, ‘আবাসিক ছাত্রাবাসগুলোর পরিবেশ সুন্দর থাকলে শিক্ষার্থীদের মন ও স্বাস্থ্য ভালো থাকে। ছাত্রাবাসগুলোর পরিবেশ পরিচ্ছন্ন ও সুন্দর রাখতে হলকৃষি সহায়ক ভূমিকা রাখবে।’

আরও পড়ুন : শাবিপ্রবিতে ‘কার্টুন ফ্যাক্টরী’র প্রদর্শনী ও সেমিনার সম্পন্ন

সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মাহবুব রব্বানী সংগঠনটির সৃষ্টিলগ্ন থেকেই সদস্যদের উৎসাহ ও সহযোগিতা প্রদান করে আসছেন। তিনি বলেন, ‘গাছ ইকোসিস্টেমের অবিচ্ছেদ্য অংশ, হলকৃষির মাধ্যমে শিক্ষার্থীদের গাছের প্রতি ভালোবাসা সৃষ্টি হবে এবং পরিবেশ সুন্দর থাকবে।’ এছাড়াও তিনি হলকৃষির সম্পর্কীয় নতুন এ ধারণা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে সম্প্রসারণে আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, গেল বছর দেশে প্রথমবারের মতো পবিপ্রবিতে হলকৃষি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছিল সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রায় কয়েকশত শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড