• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ডিজিটাল লগার মাছ চাষকে বেগবান করবে’

  বাকৃবি প্রতিনিধি

০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৪
বাকৃবি
বক্তব্য রাখছেন গবেষণা প্রকল্পের বাংলাদেশ অংশের প্রধান গবেষক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক (ছবি : দৈনিক অধিকার) 

গবেষক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেছেন, মাছের সুস্থতা ও স্বাভাবিক অবস্থার জন্য পুকুরের তাপমাত্রা, পিএইচ (অম্লীয় বা ক্ষারীয় অবস্থা) এবং অক্সিজেনের নির্দিষ্ট মাত্রায় থাকা প্রয়োজন। এসব নিয়ামকের কোনো একটির স্বাভাবিক অবস্থার পরিবর্তন হলে মাছ সহজেই বিভিন্ন রোগে আক্রান্ত হয়। মাছের উৎপাদন ব্যাহত হয়। পুকুরের এসব নিয়ামক ডিজিটাল লগারের মাধ্যমে খুব সহজেই নির্ণয় করা যায়। ডিজিটাল লগারের মাধ্যমে মাছের রোগের পূর্বাভাস জানা ও রোগ প্রশমন করা সম্ভব হবে। ডিজিটাল লগার ব্যবহার করে মাছের সার্বিক পরিবেশ ও রোগ নির্ণয়ের বিষয়টা বাংলাদেশে প্রথম যা ভবিষ্যতে অ্যাকোয়াকালচার সেক্টরকে আরও বেগবান করবে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে অনুষ্ঠিত ‘মাছের রোগের পূর্বাভাস নির্ণয় ও এর প্রশমনের উপায়’ শীর্ষক আন্তজার্তিক কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন গবেষণা প্রকল্পের বাংলাদেশ অংশের প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক।

কর্মশালায় প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করেন এক্সেটার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. চার্লস টেইলার। তিনি তার উপস্থাপনায় বাংলাদেশ থেকে সংগ্রহ করা মাছ, পুকুরের পানি ও কাদার বিভিন্ন নমুনার পরীক্ষা করা তথ্য ও হিস্টোলজিক্যাল ফল তুলে ধরেন।

কর্মশালার সভাপতিত্ব করেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমদ। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিমউদ্দিন খান, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ভারতের তামিলনাড়ু ড. জে জয়ললিতা ফিশারিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কল্যানুর রিজি জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার এবং ওয়ার্ল্ড ফিশের কান্ট্রি ডিরেক্টর ড. ম্যালকম ডিক্সন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড