• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে শেকৃবির প্রিন্স মাহফুজের নেক্রপলিস

  শেকৃবি প্রতিনিধি

০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১৯
শেকৃবি
প্রিন্স মাহফুজের নেক্রপলিস (ছবি : সম্পাদিত)

অমর একুশে বইমেলা ২০১৯-এ ‘ঘাসফুল প্রকাশন’ থেকে প্রকাশিত হয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষার্থী প্রিন্স মাহফুজের কবিতার বই ‘নেক্রপলিস’। বইটি বইমেলায় ৬১২ নং স্টলে পাওয়া যাচ্ছে।

কবিতার বই সম্পর্কে বলতে গিয়ে প্রিন্স মাহফুজ বলেন, আমি শুধু একটা মোহনা তৈরি করেছি, যেখানে জীবন, সাহিত্য এবং দর্শন মিলিত হয়েছে ভিন্ন ভিন্ন স্রোত নিয়ে।

তরুণ এ লেখক আরও বলেন, এই বইয়ে যতটা না কবিতা লিখেছি, তার চেয়ে বেশি কবর এঁকেছি। নেক্রপলিস মানে অনেকগুলো কবরের সমষ্টি। আর কবর হলো মানুষের শেষ আশ্রয়স্থল। হতে পারে চক্রাকারে ঘুরতে ঘুরতে কোনো একটি কবর তার জীবনের সঙ্গে প্রাসঙ্গিক হয়ে ওঠতে পারে। হতে পারে কোনো একটি কবর তার জন্যই খোঁড়া হয়েছে, যেখানে সে নিশ্চিন্তে তার সকল দুঃখবোধ নিয়ে শান্তিতে ঘুমোতে পারবে। আমি যদি আজ এই মুহূর্তে মরে যাই, তবে শুধু এই বইটার জন্য মানুষ আমাকে মনে রাখবে।

শেকৃবি

ঘাসফুল প্রকাশন থেকে প্রকাশিত নেক্রপলিস

বইয়ের প্রতি অনুভূতি প্রকাশ করে তিনি বলেন, ‘ধরুন আপনি প্রবাসী। আপনি যখন বিদেশে তখন আপনার মা মারা গেলেন। আপনাকে কেউ খবর দিল না। ফিরে এসে দেখলেন আপনার মা নেই। আপনার মায়ের কবরে ফুটে আছে নীল গোলাপ। মায়ের কবরে ফুটে থাকা এই গোলাপের প্রতি আপনার যে অনুভূতি, নেক্রপলিস সম্পর্কেও আমার একই অনুভূতি।

উল্লেখ্য, প্রিন্স মাহফুজ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অনিকেত ৭৪ ব্যাচের অধ্যায়নরত শিক্ষার্থী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড