• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়েটে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন

  চুয়েট প্রতিনিধি

০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৪৫
চুয়েট
২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন (ছবি : সংগৃহীত)

শীতের সকালের মৃদু রোদে চোখে-মুখে উৎসাহ, নবউদ্দীপনা আর বুকে হাজারো স্বপ্ন নিয়ে মনোযোগ সহকারে বক্তাদের বক্তব্য শুনছেন শতশত শিক্ষার্থী আর অভিভাবকরা। উচ্চমাধ্যমিকের গণ্ডি পেরিয়ে কেউ প্রকৌশলী, কেউ পরিকল্পনাবিদ আবার কেউবা স্থপতি হওয়ার স্বপ্নে বিভোর হয়ে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) আগমন করেছেন।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের গোলচত্ত্বর সংলগ্ন বাস্কেটবল মাঠে সকাল ১০টা থেকে বিকাল পর্যন্ত অনুষ্ঠিত ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশনে এমনই চিত্র দেখা গেছে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. সানাউল রাব্বীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. রণজিৎ কুমার সূত্রধর, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কৌশিক দেব এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, পরিকল্পিত উন্নয়নের পাশাপাশি টেকসই ও পরিবেশবান্ধব দেশ নির্মাণে প্রকৌশলীদের ভূমিকা অপরিসীম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভবিষ্যত লক্ষ্যমাত্রা অর্জনে এবং উন্নত বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলীদের দক্ষতার পরিচয় দিতে হবে। বাংলাদেশ সরকারের উন্নয়ন বাজেটের অনেকাংশই ব্যয় হয় প্রকৌশলী তৈরিতে।

আরও পড়ুন : পিপিএম পদক পেলেন শাবিপ্রবি’র সাবেক শিক্ষার্থী

এছাড়া, চট্টগ্রামকে কেন্দ্র করে বর্তমানে দেশের অনেক বড়-বড় উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। যেখানে প্রকৌশলী সমাজের একটা প্রত্যক্ষ ভূমিকা রয়েছে। আর দক্ষিণ-পূর্বাঞ্চলের একমাত্র প্রকৌশল বিশ্ববিদ্যালয় হচ্ছে চুয়েট। সে হিসেবে চুয়েটের প্রকৌশলীরা নিঃসন্দেহে এখানে অগ্রগামী ভূমিকা রাখতে সক্ষম। তাই প্রকৌশলী হওয়ার স্বপ্ন নিয়ে তোমরা আজ যারা চুয়েটে ভর্তি হয়েছেন তাদের সুযোগটা কাজে লাগাতে হবে।

বিকালে স্ব স্ববিভাগের শিক্ষকরা সেমিনার রুমে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের ফুলেল অভ্যর্থনা ও কোর্স সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে ব্যাখ্যা দেন। ৬ ফেব্রুয়ারি (বুধবার) থেকে যথানিয়মে নবীন শিক্ষার্থীদের শিক্ষা কার্যকম চলবে বলে জানা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড