• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাসানী বিশ্ববিদ্যালয়ে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য সিআরসি স্কুল

  মাভাবিপ্রবি প্রতিনিধি

৩১ জানুয়ারি ২০১৯, ১২:০৬
মাভাবিপ্রবি
সিআরসি স্কুল (ছবি : সংগৃহীত)

স্বপ্ন ছাড়া বাঁচে কয়জন? এ প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া কঠিন। তবে স্বপ্নকে পুঁজি করেই মানুষ বেঁচে থাকে। অথচ আমাদের পাশেই হয়ত কোনো এক শিশু রাস্তায় অসহায়ের মতো পড়ে আছে। মনে হয়, স্বপ্ন দেখার অধিকার যেন তাদের নেই।

শিশুদের বেঁচে থাকার কিংবা স্বপ্ন দেখার অধিকার সবচেয়ে বেশি। আপন তুলিতে নিজের জগৎটাকে রঙিয়ে দেওয়ার অধিকার সব শিশুরই আছে। কিন্তু দারিদ্র্যতার আঘাতে তাদের মনের রঙগুলো যেন ফিকে হয়ে পড়ছে। হয়ত সে শিশুটি স্বপ্ন কD তাই জানে না। এমনই সব শিশুদের স্বপ্ন দেখাতে কাজ করছে কাম ফর রোড চাইল্ড।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) কাম ফর রোড চাইল্ড (সিআরসি) এর উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে প্রতিষ্ঠিত হয় সিআরসি স্কুল।

বুধবার (৩০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় সংলগ্ন রানীদিনমনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষে ৩০ জন সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে যাত্রা শুরু করে সিআরসি স্কুল। এ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সিআরসির উপদেষ্টা ড. মো. খাইরুল ইসলাম, মো. আওরঙ্গজেব আকন্দ, সুব্রত ব্যানার্জী এবং উম্মে হাবিবা। তাদের পড়ানোর যাবতীয় সামগ্রী বই, খাতা ও কলম সিআরসি থেকে দেওয়া হয়। সপ্তাহে তিনদিন বিকাল ৪টায় রানীদিনমনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে সুবিধাবঞ্চিত শিশুদের পড়ানো হয়।

সিআরসি মাভাবিপ্রবি শাখার সভাপতি রিফাদ আহমেদ বলেন, সমাজের অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের কাছে শিক্ষার আলো পৌঁছে দিতেই শুরু হলো সিআরসি স্কুলের যাত্রা। আর এই মহতী উদ্যোগকে এগিয়ে নিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সচেতন শিক্ষার্থী। অপরাধমুক্ত সমাজ গড়তেই এসব কোমলমতি শিশুদের সম্পূর্ণ বিনা খরচে লেখাপড়ার পাশাপাশি শিক্ষা উপকরণও দেওয়া হচ্ছে এখান থেকে। স্কুলকেন্দ্রিক পাঠ্য কার্যক্রমের মাঝেই সীমাবদ্ধ নেই পড়াশোনার পাশাপাশি নাচ-গান, ছবি আঁকা, খেলাধুলাও শিখানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড