• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

‘পারস্পরিক ধর্মীয় সহিষ্ণুতা এবং আন্তঃধর্ম সম্প্রীতি বিশ্বশান্তি প্রক্রিয়ার শক্তিশালী হাতিয়ার’

  ইবি প্রতিনিধি ৩০ জানুয়ারি ২০১৯, ১১:৫৫

ইবি
বক্তব্য রাখছেন ইবি উপাচার্য (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী (ড.রাশিদ আসকারী) বলেছেন, পারস্পরিক ধর্মীয় সহিষ্ণুতা এবং আন্তঃধর্ম সম্প্রীতি বিশ্বশান্তি প্রক্রিয়ার একটি শক্তিশালী হাতিয়ার।

তিনি বলেন, দুই দিনব্যাপী অনুষ্ঠিত বিশ্বশান্তি ও সম্প্রীতি সম্মেলন ইসলামী বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিকীকরণ প্রক্রিয়ায় একটি নতুন মাত্রা যুক্ত করেছে। এই সম্মেলনে ইসলামী বিশ্ববিদ্যালয় এবং তুর্কী ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচারের জন্য যৌথভাবে ইসলামী শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে কাজ করার দ্বার উন্মোচিত হয়েছে।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিকালে তুরস্কের ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচার এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের যৌথ উদ্যোগে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ‘বিশ্বশান্তি ও সম্প্রীতি : দ্য রিসালা-ই নূর বিষয়ক’ দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এসব কথা বলেন।

ইবি’র থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. আফম আকবার হোসেনের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ইরাকের প্রতিনিধি রিসালায়ে নূরের অনুবাদক ইহসান কাসিম সালেহী, তুরস্কের উস্কুদার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আলপার্সলান আছিজেন ও ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম ইশারিত আলী মোল্লা।

প্রসঙ্গত, দুই দিনব্যাপী এ সম্মেলনে ভারত, তুরস্ক, জর্ডান, সৌদিআরব, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া ও বাংলাদেশসহ মোট ৮টি দেশের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেছেন। এ সেমিনারের পৃথক পৃথক ৮টি সেসনে ৭১টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। এর মধ্যে ইংরেজি প্রবন্ধ ছিল ৩৮টি এবং আরবি প্রবন্ধ ছিল ৩৩টি। এছাড়াও বিদেশি প্রবন্ধকার ও বিশেষ্ণজ্ঞদের প্রবন্ধ ছিল ১০টি এবং দেশীয় প্রবন্ধকারদের প্রবন্ধ ছিল ৬১টি। সমাপনী দিনে ক্যাম্পাসের পৃথক পৃথক স্থানে সেমিনার চলাকালে উপাচার্য ড. রাশিদ আসকারী সেমিনারে উপস্থিত হন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"ইবি".*')) AND id<>43465 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড