• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবি শিক্ষক সমিতির নির্বাচন : জমে উঠেছে মাঠের লড়াই 

  জাবি প্রতিনিধি

৩০ জানুয়ারি ২০১৯, ০৯:২২
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল বৃহস্পতিবার (৩১ জানুয়ারি)। এবারের নির্বাচনে দুটো প্যানেলে বিভক্ত হয়ে নির্বাচনে অংশ নিচ্ছে শিক্ষকরা।

আওয়ামী লীগের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের’ সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে নির্বাচনে অংশগ্রহণ করছে। সঙ্গে যোগ হয়েছে বামপস্থি শিক্ষকদের সংগঠন ‘শিক্ষকমঞ্চ’। তারা সবাই ‘সম্মিলিত শিক্ষকসমাজ’-এর ব্যানারে নির্বাচনে অংশগ্রহণ করছেন। ইতোমধ্যে প্রার্থিতাও ভাগাভাগি করে নিয়েছেন প্যানেলটির নেতারা। পনেরোটি পদের বিপরীতে বিএনপি সাত, আওয়ামী লীগ সাত ও একজন বাম সমর্থক শিক্ষক নির্বাচনে লড়ছেন।

অন্যদিকে, আওয়ামী লীগের একাংশ ও বর্তমান উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামপন্থি সংগঠন ‘বঙ্গবন্ধু আদর্শের শিক্ষক পরিষদ’ নির্বাচনে অংশ নিচ্ছে।

অনুসন্ধানে দেখা গেছে, প্রচার প্রচারণায় দুই পক্ষ কোমর বেঁধে নেমেছে। সভা-সমাবেশ ও বিভাগে বিভাগে গিয়ে ভোট চাইতে দেখা যাচ্ছে উভয় প্যানেলের প্রার্থীদের। দুই পক্ষের পাল্টাপাল্টি অভিযোগ ও নির্বাচনি উত্তাপে জমে উঠেছে এবারের নির্বাচন। ভোটের মাঠে বিএনপি-আওয়ামী লীগ ও বামজোটের প্রার্থীরা প্রশাসনের অনৈতিক ও শিক্ষার পরিবেশ বিরোধী কার্যক্রমগুলো তুলে ধরছেন। পাশাপাশি জাকসু নির্বাচনের ব্যাপারেও ইতিবাচক অবস্থান তুলে ধরছেন।

অন্যদিকে, ভিসিপন্থি প্যানেলটি ক্যাম্পাসে দীর্ঘদিন শান্তিশৃঙ্খলা বজায় রাখা ও সম্প্রসারিত উন্নয়নের জন্য সরকার থেকে সাড়ে ১৪০০ কোটি টাকা এনে কাজ করতে পারাকে বড় করে তুলে ধরছে।

সংশ্লিষ্ট শিক্ষকরা মনে করছেন এবারে নির্বাচনটি যেকোনো সময়ের চেয়ে অনেক গুরুত্বপূর্ণ। এর ওপর নির্ভর করছে ক্যাম্পাস রাজনীতিতে আগামী এক বছর কী ঘটতে যাচ্ছে। ভিসিপন্থিরা জিতে গেলে তাদের পথের কাঁটা সরে যাবে এবং কোনো বাধা ছাড়াই কাজ করতে পারবেন। অন্যদিকে, বিএনপি-আওয়ামী ও বাম জোট জিতলে বিষয়টিকে প্রশাসনের জন্য চ্যালেঞ্জ অথবা বড় ধরনের পরিবর্তনও আসতে পারে বলে কয়েকজন শিক্ষক মনে করছেন।

আরও পড়ুন : রাজধানীতে সাংবাদিকের ওপর হামলায় চবিসাসের নিন্দা

এ দিকে, নির্বাচনের আগে শিক্ষকদের বাসা ভাড়া ৫০ শতাংশ থেকে ১৫ শতাংশ কমিয়ে ৩৫ শতাংশ করার বিষয়টা বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে। সম্মিলিত শিক্ষক সমাজ শিক্ষকদের বাসাভাড়া কমানোকে ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার করে শিক্ষকদেরকে নিজেদের পক্ষে আনছে এবং বর্তমান শিক্ষক সমিতি শিক্ষকদের কল্যাণের কথা চিন্তা না করে সরকার ও ভিসির সাথে হাত মিলিয়ে সিন্ডিকেট সভায় অনুমোদন দিয়েছে বলে দাবি করছে।

বর্তমান শিক্ষক সমিতির নেতারা বলছেন, বাসাভাড়া কমানোর ক্ষেত্রে কোনো অবহেলা নেই, একটি পক্ষ অনর্থক ইস্যু বানিয়ে ষড়যন্ত্র করছে বলে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড