• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা কলেজ শিক্ষকদের মানববন্ধন ও কর্মবিরতি

  ঢাকা কলেজ শিক্ষকদের মানববন্ধন ও কর্মবিরতি

১৩ জুন ২০২২, ১৬:৪৬
ছবি : অধিকার

ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজে বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার কর্মকর্তাদের ওপর সন্ত্রাসী হামলা, লাঞ্ছনা, কটূক্তি ও সরকারি সম্পত্তি ভাঙচুরের প্রতিবাদে মানববন্ধন ও এক ঘণ্টার কর্মবিরতি কর্মসূচি পালন করছেন রাজধানীর ঢাকা কলেজের শিক্ষকরা।

রবিবার (১২ জুন) সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কর্মবিরতি ও ঢাকা কলেজের প্রধান ফটকের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষকরা।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতি ঢাকা কলেজ ইউনিটের আয়োজনে এই কর্মসূচিতে অংশ নেয় ঢাকা কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও ইউনিটের সভাপতি অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জিললুর রহমান, যুগ্ম-সম্পাদক পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মো. আলতাফ হোসেন, কোষাধ্যক্ষ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মামুনুর রশীদ ও ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস সিকদারসহ কলেজের সব বিভাগের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, প্রভাষকরা।

কর্মবিরতি ও মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষকরা বলছেন, মফস্বল এলাকায় বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা অধিকাংশ সময়ই নানানভাবে রাজনৈতিক ও প্রভাবশালীদের দ্বারা লাঞ্ছিত হন, এমনকি মারধরের শিকারও হয়ে থাকেন। নানা কারণে এ ধরনের ঘটনার কোনো সুষ্ঠু বিচার হয় না। যার ফলশ্রুতিতে কিছুদিন পরপরই অনাকাঙ্ক্ষিত ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। তাই কর্মক্ষেত্রের সুন্দর ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবিতেই এই কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করা হচ্ছে।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতি ঢাকা কলেজ ইউনিটের সম্পাদক ও সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জিললুর রহমান বলেন, সরকারি কলেজগুলোতে বরাবরই ছাত্র নামধারী সন্ত্রাসীরা সাধারণ শিক্ষকদের নানাভাবে অপমান অপদস্থ করে থাকেন। তারা রাজনৈতিক ছত্রছায়া ব্যবহার করে অন্যায় আবদার করেন। তাদের এসব অন্যায় আবদার মেনে না নিলেই শিক্ষকদের হয়রানি শুরু করেন। এমন আচরণ কখনোই মেনে নেওয়া যায় না। গফরগাঁও সরকারি কলেজের ঘটনার সুষ্ঠু তদন্ত করে অপরাধীদের বিচারের মুখোমুখি করতে হবে। অন্যথায় সারাদেশে আরও কঠোর কর্মসূচি দিয়ে শিক্ষকরা রাজপথে নামতে বাধ্য হবেন।

কর্মবিরতি ও মানববন্ধনে সভাপতিত্ব করেন ঢাকা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও বিসিএস সাধারণ শিক্ষা সমিতি ঢাকা কলেজ ইউনিটের সভাপতি অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন।

তিনি বলেন, গফরগাঁও সরকারি কলেজে শিক্ষকদের অপমানিত অপদস্থ করে গায়ে হাত তোলার ঘটনা ঘটেছে। আমরা এ ধরনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। শিক্ষাঙ্গনে বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের জানমালের হেফাজতের জন্য সুন্দর পরিবেশ বজায় রাখার দায়িত্ব সরকারের। এটি শতভাগ নিশ্চিত করতে হবে।

কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস সিকদার বলেন, গফরগাঁও সরকারি কলেজের ঘটনায় আমরা রীতিমত অবাক। স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও শিক্ষকদের সহায়তা করতে আসেননি। এটি অত্যন্ত দুঃখজনক। সারা বাংলাদেশে আজ শিক্ষকরা এই ঘটনার নিন্দা জানিয়ে কর্মসূচি পালন করছেন।

তিনি আরও বলেন, যদি দোষীদের বের করে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি না করা হয়, তবে স্থায়ী কর্মবিরতিতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সন্ত্রাসীদের জায়গা শিক্ষাপ্রতিষ্ঠানে হবে না। শতভাগ সুষ্ঠু ও সুন্দর পরিবেশ কর্মস্থলে নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজে স্নাতক এবং এইচএসসি পরীক্ষার্থীদের ফরম ফিলাপের ফি কমানোকে কেন্দ্র করে গত ৮ ও ৯ জুন শিক্ষকদের মারধর ও অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে। এই ঘটনায় প্রথমে সাধারণ ডায়েরি ও পরবর্তীতে মামলা দায়ের করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড