• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবিতে শিক্ষা ও গবেষণার মান নিশ্চিতে কমল ১৬৮ আসন

  ক্যাম্পাস ডেস্ক

২৬ মে ২০২২, ১২:৩৫
রাবিতে শিক্ষা ও গবেষণার মান নিশ্চিতে কমল ১৬৮ আসন
রাজশাহী বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এবারের ভর্তি পরীক্ষায় ১৫ বিভাগের ১৬৮টি আসন কমানো হয়েছে। শিক্ষা ও গবেষণার মান এবং আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (২৬ মে) বিকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, গত বছর কোটা বাদে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষে ভর্তিযোগ্য আসন ছিল চার হাজার ১৭৩টি। এ বছর তা কমে দাঁড়িয়েছে চার হাজার পাঁচটি। মোট কমেছে ১৬৮টি। তিনটি বিভাগে সর্বোচ্চ ২০টি করে আসন কমানো হয়েছে।

কলা অনুষদের ইতিহাস বিভাগে আসন কমেছে ১০টি। এ ছাড়া বাংলা বিভাগে ২০টি ও নাট্যকলায় পাঁচটি কমেছে।

অনুষদভিত্তিক সবচেয়ে বেশি আসন কমেছে সমাজবিজ্ঞান অনুষদে। এ অনুষদের অধীন অর্থনীতি বিভাগে ১০টি আসন কমেছে। এ ছাড়া রাষ্ট্রবিজ্ঞানে ১০টি, সমাজকর্ম ২০টি, সমাজবিজ্ঞান ২০টি, লোকপ্রশাসনে ১০টি, নৃবিজ্ঞানে ছয়টি ও ফোকলোরে ছয়টি আসন কমেছে। এ অনুষদের সাত বিভাগে মোট ৮২টি আসন কমানো হয়েছে।

জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগে পাঁচটি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে ১৫টি আসন কমেছে। প্রকৌশল অনুষদের অধীন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১০টি ও ভূ-বিদ্যা অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ছয়টি আসন কমেছে। চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগেও ১৫টি আসন কমেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে বুধবার (২৫ মে) দুপুর ১২টা থেকে। প্রাথমিক এই আবেদন চলবে আগামী ৯ জুন (বৃহস্পতিবার) রাত ১২টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (https://application.ru.ac.bd) গিয়ে ভর্তিচ্ছুরা এই আবেদন করতে পরবেন।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড