• শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুবিতে সাদামাটাভাবে পালিত হবে বিশ্ববিদ্যালয় দিবস, শিক্ষার্থীদের ক্ষোভ

  কুবি প্রতিনিধি

২৬ মে ২০২২, ১০:০৬
কুবিতে সাদামাটাভাবে পালিত হবে বিশ্ববিদ্যালয় দিবস, শিক্ষার্থীদের ক্ষোভ
কুমিল্লা বিশ্ববিদ্যালয় (ছবি : অধিকার)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সাদামাটা আয়োজনে র‍্যালি, জাতীয় পতাকা উত্তোলন, পায়রা উড়ানো, কেক কাটা এবং সংক্ষিপ্ত আলোচনার মধ্যে দিয়ে বিশ্ববিদ্যালয় দিবস পালনের ঘোষণা দিয়েছে প্রশাসন।

বুধবার (২৫ মে) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মো. দলিলুর রহমানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কুমিল্লা বিশ্ববিদ্যালয় দিবস-২০২২ সুষ্ঠু ও সফলভাবে উদযাপনের লক্ষ্যে সকাল ১০ টায় র‍্যালি, র‍্যালি শেষে জাতীয় পতাকা উত্তোলন, পায়রা উড়ানো ও কেক কাটা এবং সংক্ষিপ্ত আলোচনা সভা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। উপর্যুক্ত সময়সূচি অনুযায়ী গৃহীত কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা যাচ্ছে।

তবে বিশ্ববিদ্যালয় দিবসের মত এমন গুরুত্বপূর্ণ দিবসকে সাদামাটা আয়োজনের উদ্যোগে ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষক শিক্ষার্থী, শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা।

বাংলা বিভাগের শিক্ষার্থী রফিকুল ইসলাম ইনজামাম বলেন, বিশ্ববিদ্যালয় দিবস নিয়ে সকল শিক্ষার্থীর মধ্যে এক ধরণের ফেসিনেশন কাজ করে। কিন্তু কুবি প্রশাসন শিক্ষার্থীদের চাওয়া পাওয়ার তোয়াক্কা না করে দিবসটি দায়সারাভাবে পালন করার ঘোষণা দিয়েছে। বিষয়টি চরম হতাশার ও লজ্জাকর।

বিশ্ববিদ্যালয়ে আঁকিয়েদের সংগঠন বৃত্ত কুবির টিম এডভাইজার মুনিম হাসান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সাথে একপ্রকার ঠাট্টা করেছে। গত কয়েকবছর রমজান এবং অন্যান্য বন্ধের কারণে বিশ্ববিদ্যালয় দিবস আমরা খোলা ক্যাম্পাসে পাই নি। এ বছর প্রতিটি শিক্ষার্থী এবং সাংস্কৃতিক কর্মীরা অনেক আশা নিয়ে অপেক্ষায় ছিল। কিন্তু তারা নামমাত্র র‌্যালি আর কেক কেটে দিবসটি উদযাপনের উদ্যোগ নিয়েছে।

শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, আমরা শিক্ষার্থীদের দাবি অনুযায়ী উপাচার্যের সঙ্গে দেখা করে ১১ দফা দাবি পেশ করেছিলাম। উপাচার্য শিক্ষার্থীদের দাবিকে নূন্যতম কর্ণপাত না করেই স্বেচ্ছাচারী মনোভাব প্রকাশ করেছেন। এমন একটি গুরুত্বপূর্ণ দিবস এভাবে কোনো আয়োজন ছাড়া পালন হবে এটি আমাদের জন্য লজ্জাজনক।

এ বিষয়ে মন্তব্য জানতে উপাচার্য অধ্যাপক ড এ এফ এম আবদুল মঈনের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তবে দিবসটি উদযাপন কমিটির আহ্বায়ক ড দুলাল চন্দ্র নন্দী বলেন, দিবসটি উদযাপনে আমরা একজন মন্ত্রীকে আনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রস্তাব দিয়েছি। কিন্তু প্রশাসন আমাদেরকে বাজেট না দেওয়ায় আমরা এসবের কিছুই করতে পারিনি।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড