• শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথম বাঙালি এপিএস ফেলো বশেমুরকৃবির অধ্যাপক তোফাজ্জল ইসলাম

  বশেমুরকৃবি প্রতিনিধি

২৪ মে ২০২২, ১৭:০৩
প্রথম বাঙালি এপিএস ফেলো বশেমুরকৃবির অধ্যাপক তোফাজ্জল ইসলাম
ছবি : অধ্যাপক তোফাজ্জল ইসলাম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (আইবিজিই)-এর প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক তোফাজ্জল ইসলামকে আমেরিকান ফাইটোপ্যাথোলজিক্যাল সোসাইটির (এপিএস) ফেলো মনোনীত করা হয়েছে।

এপিএসের ১১২ বছরের ইতিহাসে তিনিই প্রথম বাঙালি এপিএস ফেলো। ৬ থেকে ৮ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গে অনুষ্ঠিতব্য এপিএস প্ল্যান্ট হেলথ বার্ষিক সভা ২০২২-এ তিনি এ পুরস্কার গ্রহণ করবেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। আন্তর্জাতিক পরিমণ্ডলে গমের ব্লাস্টের উপর তার অব্যাহত গবেষণা এবং চিত্তাকর্ষক প্রকাশনা নিয়মিতই প্রকাশিত হয়ে আসছে।

প্রফেসর তোফাজ্জল ইসলাম ২০১৬ সালে বাংলাদেশে প্রথম গম ব্লাস্টের উৎস নির্ধারণ করেন এবং বাংলাদেশে ও বিদেশে বিজ্ঞানের উন্মুক্ত প্রচারে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। উদ্ভিদ রোগবিদ্যায় তার সুদূরপ্রসারী অবদান এবং নেতৃত্বের জন্য এই স্বীকৃতি দেওয়া হয়।

তিনি তার অসামান্য গবেষণা কৃতিত্বের জন্য জাতীয় ও আন্তর্জাতিকভাবে অসংখ্য পুরস্কার ও পদক পেয়েছেন। তিনি ২০১৬ সালে বাংলাদেশ একাডেমি অফ সায়েন্সেস, ২০২২ সালে বাংলাদেশ একাডেমি অফ এগ্রিকালচার এবং ২০২২ সালে ওয়ার্ল্ড একাডেমি অফ সায়েন্সেসের ফেলো নির্বাচিত হন।

এছাড়াও অধ্যাপক তোফাজ্জল ইসলাম আমেরিকান ফাইটোপ্যাথোলজিক্যাল সোসাইটি (এপিএস), আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি এবং আরও অনেক সংস্থার সক্রিয় সদস্য।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড