• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রবীন্দ্র জয়ন্তী-তে মুখরিত সোহরাওয়ার্দী ক্যাম্পাস

  মাহমুদুল হাসান সাকিব

২১ মে ২০২২, ১৬:১৯
সোহরাওয়ার্দী কলেজ
ছবি : অধিকার

রাজধানীর পুরান ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে আয়োজিত হয়েছে কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তী। এছাড়া অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বৃহস্পতিবার (১৯ মে) শিক্ষার্থীদের সাংস্কৃতিক বিভিন্ন ইভেন্ট এ অংশগ্রহণের মাধ্যমে রবীন্দ্র জয়ন্তী উদযাপন করা হয়।

রবীন্দ্র জয়ন্তী উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মো. মোহসিন কবীর, অধ্যক্ষ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন অধ্যাপক ড. ফরিদা ইয়াছমিন ও ড. মো. আরশাদ হোসেন চৌধুরী সম্পাদক অফিসার্স কাউন্সিল।

অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে কলেজের বাংলা ও ইংরেজি বিভাগ। সোহরাওয়ার্দী কলেজ ক্যাম্পাসের ২২০ নং (মিলনায়তন ২য় তলা), সকাল ১০টায় অনুষ্ঠান শুরু হয়। এ সময়ে বক্তব্য রাখেন অধ্যাপক মোহসিন কবীর স্যার। এবার ২৫ শে বৈশাখে রবীন্দ্র জয়ন্তীতে শিক্ষা প্রতিষ্ঠানে ইদের ছুটি থাকায় বিলম্বে পালিত হয়েছে। অনুষ্ঠানটি বিভিন্ন সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে সুষ্ঠুভাবে উদযাপিত হয়েছে।

আয়োজনে প্রধান অতিথি অধ্যাপক মো. মোহসিন কবীর স্যার বলেন, বাঙালিদের একজন প্রবাদ পুরুষ। আমাদের মতো প্রত্যেকটি সরকারি কলেজে বিশেষ করে সাহিত্যের যে বিভাগ রয়েছে যথাক্রমে বাংলা ও ইংরেজি বিভাগের প্রত্যেকে রবীন্দ্রনাথকে জানুক। তাদের জন্ম ও মৃত্যুবার্ষিকী পালনের মধ্যে দিয়ে এসব শিক্ষার্থীদের রবীন্দ্র সাহিত্য এবং বাংলা সাহিত্যের উপর দক্ষতা বাড়বে। মূলত এসব চিন্তা থেকেই এবারের রবীন্দ্র জয়ন্তী পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, রবীন্দ্রনাথকে না জানলে গোটা বাঙালিদের ইতিহাস জানাটাই বাকি থেকে যায়। রবীন্দ্রনাথ সাহিত্যের যে শাখায় হাত দিয়েছেন সেটা প্রবন্ধ হোক, ছোট গল্প হোক, নাটক হোক সবকিছুতেই তিনি শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। বিশ্ব সাহিত্যের মানের সঙ্গে তুলনা করেও শ্রেষ্ঠতম রবীন্দ্রনাথ।

সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও কবিগুরু রবীন্দ্রনাথের একনিষ্ঠ ভক্ত ছিলেন। তার দেওয়া অনেক বক্তৃতায় যার প্রমাণ পাওয়া যায়। অনেক বক্তৃতায় তিনি রবীন্দ্রনাথের গানের লাইন কিংবা কবিতা ব্যবহার করতেন। এ জন্যই আমাদের জাতীয় সংগীত রবীন্দ্রনাথের অমর সৃষ্টি ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।’

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আরেকটি অমর সৃষ্টি ‘সার্থক জনম আমার জন্মেছি এই দেশে সার্থক জনম মাগো তোমায় ভালোবেসে।’ তার যে দেশপ্রেম এখানে ফুটে উঠেছে তা বাংলা সাহিত্যে আর কারও লেখায় তেমনি ফুটে উঠেনি। এ জন্যে প্রতিটি বাঙালির রবীন্দ্রকে অবশ্যই জানতে হবে। বিশেষ করে সাহিত্যের শিক্ষার্থীদের।

অত্র বিদ্যাপীঠের বাংলা ও ইংরেজি বিভাগের সমন্বিত আয়োজন ও অধ্যক্ষ মহোদয় এর দিকনির্দেশনায় পালিত হয় রবীন্দ্র জন্মজয়ন্তী। রবীন্দ্র জন্মজয়ন্তীকে ঘিরে কলেজ ক্যাম্পাস ছিল মুখরিত।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড