• সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত ৩৩২ শিক্ষার্থীকে সংবর্ধনা দিল ঢাকা কলেজ

  ঢাকা কলেজ প্রতিনিধি

২৭ জানুয়ারি ২০২২, ১৬:৫৫
ঢাকা কলেজ
সংবর্ধনাপ্রাপ্ত শিক্ষার্থীরা (ছবি : অধিকার)

বুয়েট-মেডিক্যালসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত ৩৩২ মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে ঢাকা কলেজ। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ঢাকা কলেজের চারটি অডিটোরিয়ামে স্বাস্থ্যবিধি মেনে পৃথকভাবে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

কলেজ কর্তৃপক্ষ জানায়, চলতি বছর ঢাকা কলেজ থেকে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ৫৩ জন, বিভিন্ন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ৮০ জন, বিভিন্ন মেডিক্যাল কলেজের ৩২ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৬৮ জন ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ৮৯ জন মোট ৩৩২ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার। তিনি বলেন, উপমহাদেশের অন্যতম প্রাচীন কলেজ ঢাকা কলেজ তার শ্রেষ্ঠত্বের আসন ধরে রেখেছে ১৮০ বছর ধরে। এ বছর বুয়েট মেডিকেলসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩৩২ জন চান্স পেয়েছে যা আমাদের জন্য অত্যন্ত গৌরবের।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা অগ্রজ, তোমাদের দেখে ভবিষ্যতেও তোমাদের অনুজরা সাফল্যের এ ধারাবাহিকতা বজায় রাখবে। যদি ঢাকা কলেজের উচ্চমাধ্যমিকের সব শিক্ষার্থী সুযোগ পেতো তবে আমাদের আরও ভালো লাগতো।

অধ্যক্ষ সেলিম বলেন, বর্তমানে দেশের দুই তৃতীয়াংশ জনশক্তি তরুণ। তারাই দেশের মূল চালিকাশক্তি। তাই তরুণদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। তার মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো চতুর্থ শিল্প বিপ্লব। এই চ্যালেঞ্জ শক্তভাবে মোকাবেলা করতে হবে।

কর্মজীবনের বিভিন্ন দিক উল্লেখ করে তিনি বলেন, তোমাদের কর্মমুখী দক্ষতা অর্জন করতে হবে। কর্মমুখী শিক্ষা অর্জন না করতে পারলে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। দক্ষ জনশক্তির জন্যে উন্নত বিশ্বের দ্বার উন্মুক্ত। উন্নত বিশ্বের সাথে খাপ খাওয়াতে তোমাদের অবশ্যই দক্ষ জনশক্তি হিসেবে নিজেদের প্রস্তুত করতে হবে।

সুশিক্ষিত মানুষ হিসেবে নিজদের গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, দেশের অন্যান্য কলেজ থেকে তোমরা অনেক বেশি সুযোগ-সুবিধা পেয়েছো। তাই জাতির জন্যে তোমাদের অনেক দায়বদ্ধতা রয়েছে। ঢাকা কলেজের জন্যেও অনেক বেশি দায়বদ্ধতা রয়েছে। সমাজ ও দেশের জন্যে এই দায়বদ্ধতা কখনো এড়িয়ে যাওয়া যাবে না। দেশের দুর্নীতি কখনো কৃষক শ্রমিক করে না। শিক্ষিত মানুষের দিয়েই দুর্নীতি হয়। তাই নিজেদেরকে এসব থেকে দূরে রাখতে হবে।

ঢাকা কলেজ নিবিড় পাঠ ও পরিকল্পনা বিভাগের আহ্বায়ক অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ টি এম মঈনুল হোসেন। তিনি বলেন, আমরা বিগত দুই বছর যে পরিশ্রম করেছি তার ফলাফল হিসেবে তোমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছ এবং আমাদের সামনে উপস্থিত হতে পেরেছ। তোমরা তোমাদের ভবিষ্যৎ জীবনের প্রথম ধাপে নিজেদের সফল হিসেবে উপস্থাপন করতে পেরেছ। বাকি জীবনের সব স্তরে সবার সফলতা কামনা করছি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক পুরঞ্জয় বলেন, আমরা তোমাদের নিয়ে গর্ব করি। একটা সময় অভ্যন্তরীণ শৃঙ্খলার বিষয়ে অনেক কড়াকড়ি আরোপ করেছি। যার ফলেই তোমরা আজকের এই অবস্থানে পৌঁছাতে পেরেছো। তোমাদের এই অর্জনে আমরা গর্বিত।

এসময় সংবর্ধনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষকরা।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড