• বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষামন্ত্রী-শিক্ষার্থী বৈঠক : সমাধান না মেলায় অনশন চলবে

  শাবিপ্রবি প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০২২, ০৯:৪২
শাবিপ্রবি
সাংবাদিকদের ব্রিফিংকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল (ছবি : অধিকার)

শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত ও অনশনরত শিক্ষার্থীদের ভার্চুয়াল বৈঠক হয়েছে। তবে এই বৈঠকে শিক্ষার্থীরা নানা আশ্বাস পেলেও, উপাচার্যের পদত্যাগ নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

শনিবার (২২ জানুয়ারি) রাত ১টা ২০ এর দিকে বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের ১২৯ নম্বর কক্ষে এই বৈঠক শুরু হয়ে প্রায় ১ ঘণ্টা ধরে চলতে থাকে।

বৈঠক শেষে রাত ৩ টায় উপাচার্যের বাসভবনের সামনে অনশনরত শাবি শিক্ষার্থীরা জানান, তারা তাদের একমাত্র দাবিতে অনড় আছেন। তাদের একটাই দাবি, উপাচার্য ফরিদ উদ্দিন আহমদের অপসারণ। এ দাবি থেকে তারা এক চুলও নড়বেন না বলে জানিয়েছেন।

শিক্ষামন্ত্রীর আহ্বানের প্রেক্ষিতে আন্দোলনরত শিক্ষার্থীরা রবিবার (২৩ জানুয়ারি) সকাল পর্যন্ত সময় নিয়েছেন। তারা সকলের সাথে আলোচনা করে তাদের সিদ্ধান্ত শিক্ষামন্ত্রীকে জানাবেন।

উক্ত বৈঠকে আন্দোলনকারীদের পক্ষ থেকে অংশ নেন- শাহরিয়ার আবেদিন, অপূর্ব, মীর রানা, সাব্বির, নাফিসা আঞ্জুম ইমু, রোমিও, উমর ফারুক, ইয়াসির সরকার, সাদিয়া আফরিন ও মোহাইমিনুল বাশার রাজ।

এছাড়া বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক বিধান কুমার সাহা, মহানগর ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক, সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ বেশ কয়েকজন।

এ দিকে বৈঠক শেষে শনিবার (২২ জানুয়ারি) দিবাগত রাত আড়াইটার দিকে সাংবাদিকদের ব্রিফ করেন আলোচনায় উপস্থিত থাকা আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।

তিনি বলেন, ভিডিও কনফারেন্সে শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছেন। তিনি তাদের বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন। শিক্ষার্থীদের আইনগত ও অ্যাকাডেমিক সমস্যা যাতে না হয়, সেজন্য তিনি সেটি দেখবেন। মন্ত্রী আন্দোলনরত ও অনশনরত শিক্ষার্থীদের অনুরোধ করেছেন তারা যেন অনশন ভেঙে আন্দোলন থেকে সরে যান। তিনি আলোচনায় প্রস্তুত বলেও জানিয়েছেন। শিক্ষার্থীদের কাছ থেকে তিনি সবকিছু শুনেছেন।

নাদেল বলেন, রবিবার শিক্ষার্থীরা যেন লিখিতভাবে তাদের দাবির বিষয়ে প্রস্তাবনা পাঠান। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে। অনশন ভাঙার বিষয়ে ইতিবাচক কোনো কথা আসেনি। শিক্ষার্থীরা বলেছেন, সবার সঙ্গে কথা বলে কাল আমাদের জানাবেন। উপাচার্যকে ছুটি দেওয়া বা অপসারণের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

এছাড়া রবিবার দুপুরে এ বিষয়ে শিক্ষার্থীরা বিফ্র করার কথা রয়েছে। অনশনরত মোট ২৩ জন শিক্ষার্থীর মধ্যে এখন পর্যন্ত ১৬ জন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন। বাকিরা উপাচার্যের বাসভবনের সামনে আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড