• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংবিধানে এখনও ভাষাগত ভুল রয়ে গেছে : অধ্যাপক আনসারী

  গবি প্রতিনিধি

২২ জানুয়ারি ২০২২, ১৪:০৪
গবি
বক্তব্যকালে অধ্যাপক সাখাওয়াৎ আনসারী (ছবি : অধিকার)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাখাওয়াৎ আনসারী বলেছেন, সতেরবার বাংলাদেশের সংবিধান সংশোধন হয়েছে। কিন্তু সংবিধানের ভাষাটা সঠিকভাবে পরিবর্তন করা হয়নি। সংবিধানের ভাষাগত বিভিন্ন ভুল সংশোধন জরুরি।

শনিবার (২২ জানুয়ারি) সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ‘বাংলাদেশের সংবিধান ও সমকালীন ভাষা পরিস্থিতি’ শীর্ষক আলোচনা চক্রে তিনি এসব কথা বলেন। বাংলা বিভাগের উদ্যোগে এ আয়োজন সম্পন্ন হয়।

অধ্যাপক আনসারী আরও বলেন, একটি দেশের পরিচয় বহন করে সে দেশের জাতীয় সঙ্গীত ও পতাকা। আমি মনে করি, সংবিধানে এ বিষয়গুলো আগে আসা উচিত ছিল। ভাষার বিষয়টি পরে রাখা যেত। কিন্তু সংবিধানে উল্টো হয়েছে।

ভাষার ক্ষেত্র নিয়ে তিনি বলেন, বহুভাষিক দেশ হলে কোন ভাষা কোথায় কতটুকু ব্যবহৃত হবে, সেটা ভাষা পরিকল্পনার গুরুত্বপূর্ণ অংশ। কোথায় বাংলা, কোথায় ইংরেজি ব্যবহার হবে, সেগুলো নির্দিষ্ট থাকা উচিত। ভাষার ক্ষেত্র চিহ্নিতকরণ খুবই দরকার। কিন্তু পঞ্চাশ বছরেও এটা হয়নি।

প্রায় দুই ঘন্টাব্যাপী এ আয়োজনে সংবিধানের ভাষাগত বিভিন্ন ভুল এবং উপমহাদেশের সংবিধানের তুলনামূলক আলোচনা করেন তিনি। আলোচনা শেষে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য প্রদান করেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মনসুর মুসা। এতে সঞ্চালনা করেন আয়োজক বিভাগের সিনিয়র প্রভাষক আয়েশা সিদ্দিকা। এ সময় বিভিন্ন অনুষদীয় ডিন, বিভাগীয় প্রধান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড