• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছেন শিক্ষামন্ত্রী

  শাবিপ্রবি প্রতিনিধি

২১ জানুয়ারি ২০২২, ১৮:২৫
শাবিপ্রবিতে অনশনরত শিক্ষার্থীরা
শাবিপ্রবিতে অনশনরত শিক্ষার্থীরা। ছবি : অধিকার

উপাচার্যের পদত্যাগ দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে ফোনে কথা বলেছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

অনশনের তৃতীয় দিনে শুক্রবার (২১ জানুয়ারি) বিকাল সাড়ে ৩টার দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের সাথে ওই ফোনালাপ সম্পন্ন হয়।

ফোনালাপকালে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের যারা শিক্ষার্থীরা হাসপাতালে রয়েছে, সেখানে আমার ডাক্তারের সঙ্গে কথা হয়েছে। ওরা এখন সবাই অনশনেই আছে, আন্দোলনরত এবং অনশনরত। কী অবস্থা, কেমন আছে তারা? আমরা চাই আমাদের সন্তানেরা ঠিক থাকবে, সুস্থ থাকবে। তাদের কোনো সমস্যা থাকবে না, সেটাই আমরা চাই।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভালো চলবে সেটাই আমরা চাই। এখানে একটা সমস্যা তো হয়েছে। আমাদের শিক্ষার্থীরা আন্দোলনে আছে। এটার তো একটা সমাধান দরকার। সে জন্যে আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ গেছেন। শিক্ষক প্রতিনিধিরা গেছেন, অন্যরাও আছেন।

দীপু মনি বলেন, আমার মনে হয় যে, বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসিত ব্যাপার আছে, অন্য সবকিছু আছে। এ জন্য গোড়াতেই আমরা সবকিছুতে হস্তক্ষেপ করতে চাই না বা চাইনি। আমার মনে হয় যে, আমার শিক্ষার্থীরা ও সন্তানেরা কষ্ট পাবে সেটা তো আমরা চাই না।

শিক্ষার্থীদের সাথে সরাসরি কথা বলার আগ্রহের কথা জানিয়ে মন্ত্রী বলেন, ‘যারা আন্দোলনরত শিক্ষার্থী রয়েছেন, যারা তাদের প্রতিনিধিত্ব করে এমন কজন, তাদের মধ্যে ৪ থেকে ৫ জন যদি আসতে চান তাদের সাথে বসতে পারলে হয়তো সমস্যার সমাধানটা খুব দ্রুত করা সম্ভব। আমি চাইব যে তারা যদি আসেন এবং শিক্ষক সমিতির সভাপতি সাধারণ সম্পাদক আসেন তাহলে আমরা কথা বলতে পারি। দ্রুততম সময়ে তাদের সাথে কথা বলে আমাদের একটা সমাধানের দিকে যাওয়া দরকার।

ফোনালাপকালে সাদিয়া নামে এক শিক্ষার্থী বলেন, ‘আমরা আপনার কথায় আশ্বস্ত হয়েছি। আমরা আপনার সঙ্গে কথা বলতে চাই। আমাদের এখানের পরিস্থিতি নিয়ে কথা বলতে চাই। আগে যে পরিস্থিতি ছিল সেটা নিয়ে কথা বলতে চাই।’

সাদিয়া আরও বলেন, ‘আমরা আজকেই আসব। আমরা এক ঘণ্টার মধ্যে জানায়ে দিচ্ছি, আমাদের প্রতিনিধি টিমে কে যাবে। এখানে সবাই অনেক অসুস্থ।’

আরও পড়ুন : সংক্রমণ কমলে শিক্ষাপ্রতিষ্ঠান আবার খুলবে : শিক্ষামন্ত্রী

এ সময় মুঠোফোনের অপর প্রান্ত থেকে শিক্ষামন্ত্রী বলেন, ‘দেখেন আমিও তো একজন মা, আমারও ছেলে-মেয়ে আছে। আপনারা ওখানে কষ্ট করছেন, সেটা দেখছি। অন্য সমস্যা হচ্ছে ওইটাও দেখছি।’

এর আগে শুক্রবার দুপুর ১টার দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেলের নেতৃত্বে কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ শিক্ষার্থীদের সাথে কথা বলেন। পরে তারা উপাচার্যের সাথে দেখা করতে তার বাসভবনে যান। একপর্যায়ে বাসভবন থেকে বেরিয়ে এসে তিনি শিক্ষামন্ত্রী দীপু মনির সাথে শিক্ষার্থীদের কথা বলিয়ে দেন।

ওডি/জেআই/নিলয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড