• শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপাচার্যের পদত্যাগ দাবিতে আমরণ অনশনে শাবিপ্রবি শিক্ষার্থীরা

  শাবিপ্রবি প্রতিনিধি

১৯ জানুয়ারি ২০২২, ১৬:৪৪
শাবি
আমরণ অনশনে শিক্ষার্থীরা (ছবি : অধিকার)

নির্ধারিত সময় পেরিয়ে গেলেও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ পদত্যাগ না করায় অবশেষে আমরণ অনশনে বসেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। বুধবার (১৯ জানুয়ারি) দুপুর ২টা ৫০ মিনিটে শিক্ষার্থীরা আমরণ অনশন শুরু করেন।

এ সময় ২৪ জন শিক্ষার্থী, যার মধ্যে ১৫ জন ছাত্র এবং ৯ জন ছাত্রী স্বেচ্ছায় আমরণ অনশনে বসেন।

এর আগে, গত মঙ্গলবার (১৭ জানুয়ারি) রাত ১০টায় শিক্ষার্থীদের পক্ষে মোহাইমিনুল বাশার রাজ বুধবার দুপুর ১২ টার মধ্যে উপাচার্যের পদত্যাগের আল্টিমেটাম ঘোষণা করেন। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে উপাচার্য পদত্যাগ না করায় তারা আমরণ অনশনে বসেন।

অনশনে বসা ছাত্র জাহিদুল ইসলাম অপূর্ব বলেন, এ উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আমরা আমরণ অনশন চালিয়ে যাব।

এর আগে শিক্ষার্থীরা বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন।

এ দিকে বুধবার সোয়া ১টার দিকে পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইয়াছির সরকার ঘোষণা দিয়ে বলেন, আমরা যারা আমরণ অনশনে বসছি তারা সজ্ঞানে এবং স্বেচ্ছায় এ কর্মসূচি পালন করতে যাচ্ছি। আমাদের এই আন্দোলনের একটিই বক্তব্য, একটিই দাবি; সেটি হলো উপাচার্যের পদত্যাগ। এ উপাচার্যের পদত্যাগের দাবিতে যদি কোনো শিক্ষার্থীকে মৃত্যুবরণ করতেই হয় তাহলে আমরা মরতেও রাজি আছি।

তিনি আরও বলেন, শিক্ষকদের এই মুহূর্তে একটাই দাবি করা হয়েছে। আমাদের দাবির সঙ্গে একমত প্রকাশ করছে কিনা সেটি বলতে চাইলে উনারা আসতে পারে। কিন্তু আমাদের আশ্বস্ত করার নামে সময় নষ্ট করতে আসলে আমরা তাদের কথা শুনতে রাজি নই।

শিক্ষকদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরুচিপূর্ণ মন্তব্যের প্রতিবাদ কর্মসূচি নিয়ে তিনি বলেন, আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কে কী মন্তব্য করেছে তার দায় আমরা নেব না।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাত আটটা থেকে বেগম সিরাজুননেসা চৌধুরী হলের প্রভোস্ট বডির বিরুদ্ধে নানান অভিযোগ এনে তিন দফা দাবি নিয়ে আন্দোলন চালিয় যাচ্ছিলেন ছাত্রীরা। কিন্তু, গত রবিবার (১৬ জানুয়ারি) আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যকে অবরুদ্ধ করে রাখালে তাদের ওপর পুলিশি হামলার পর এই আন্দোলন উপাচার্যের পদত্যাগের দাবিতে রূপ নেয়।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড