• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবিতে সামাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের গবেষণা প্রবন্ধ উপস্থাপন

  গবি প্রতিনিধি

১৯ জানুয়ারি ২০২২, ১০:৪৭
গবি
বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থীরা গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন (ছবি : অধিকার)

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) মঙ্গলবার (১৮ জানুয়ারি) সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের উদ্যোগে শিক্ষার্থীদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়। বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থীরা গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

এ নিয়ে বিভাগের সংশ্লিষ্ট শিক্ষার্থীরা বলেন, আমরা নিদিষ্ট বিষয়ের ওপরে অনুসন্ধান ও পর্যালোচনা করেছি। নানান জনগোষ্ঠীর জীবনযাপন নিয়ে কাজ করেছি। মানুষের কাছে গিয়ে তাদের সম্ভাবনা ও সমস্যা সম্পর্কে জেনেছি।

এর ওপর ভিত্তি করে একটি সমীক্ষা তৈরি করেন শিক্ষার্থীরা। যার মধ্যে রয়েছে স্থানীয় গণপরিবহনে (বাস) যাত্রী ব্যবস্থা এবং সন্তুষ্টি, মারমা জনগোষ্ঠীর জীবনযাপন ও সমস্যা, পূর্ব প্রতিশ্রুতিমূলক দাম্পত্য জীবন : সংসারের ওপর প্রভাব, রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাপন ও সমস্যা।

এছাড়াও তামাকপাতা উৎপাদন ও প্রভাব, কিশোর গ্যাং সম্পর্কে শিশুদের ভাবনা, কর্মক্ষেত্রে যৌন হয়রানি, ত্রিপুরা জনগোষ্ঠীর জীবন জীবিকা ও সমস্যা বিষয়ে গবেষণা করেন তারা।

পরে গবেষণার প্রাপ্ত ফলাফল অধ্যাপক, শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করা হয়। সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের উদ্যোগে প্রতি সেমিস্টারে এই আয়োজন করা হয়। এতে অংশগ্রহণ করেন শেষ সেমিস্টারের শিক্ষার্থীরা। এ গবেষণা প্রবন্ধ সেমিস্টারের একটি কোর্সের অংশ হিসেবে বিবেচনা করে বিভাগটি।

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের ৪২০/এ মিলনায়তনে প্রবন্ধগুলো উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষণা ও পরীক্ষা মূল্যায়ন বিভাগের পরিচালক ডা. এম ডি তারিকুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও আইন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক রফিকুল ইসলাম, সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের প্রধান শহিদুল ইসলাম মল্লিক, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রধান ড. ফুয়াদ হোসেন প্রমুখ।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড