• বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকাশিত হচ্ছে চবি শিক্ষার্থীর বই ‘শৈলবালা’

  চবি প্রতিনিধি

১৮ জানুয়ারি ২০২২, ১০:০৯
শৈলবালা
লেখক শাহরিয়ার জাওয়াদ ও শৈলবালা বইয়ের প্রচ্ছদ (ছবি : সম্পাদিত)

জানুয়ারির শেষ সপ্তাহে প্রকাশিত হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থী ও তরুণ লেখক শাহরিয়ার জাওয়াদের ইতিহাস ও লোককাহিনী নির্ভর উপন্যাস ‘শৈলবালা’। বইটি প্রকাশ করছে জ্ঞানকোষ প্রকাশনী। প্রচ্ছদ করেছেন মাসুম রহমান।

‘শৈলবালা’ শাহরিয়ার জাওয়াদের দ্বিতীয় বই। এর আগে প্রকাশিত হয়েছে তার কল্পবৈজ্ঞানিক উপন্যাস ‘গ্রাফিতিরা জেগে রয়’।

প্রকাশিতব্য বই নিয়ে শাহরিয়ার জাওয়াদ বলেন, সামনেই আমার নতুন বই আসছে। মুঘল আমলে তৎকালীন যশোর আর নদীয়ার মাঝামাঝি কুমার নদের তীরবর্তী হরিহর চন্দ্র রায় নামের মুঘলদের অনুগত এক করদ রাজার রাজ্যকে কেন্দ্র করে এর কাহিনী। ইতিহাসের পাতা থেকে হারাতে বসা একটা উপাখ্যানকে, কিছু টুকরো সময়কে আমি আমার মতো করে ধরতে চেয়েছি উপন্যাসে। যেখানে এসেছেন মুঘল সম্রাট শাহজাহান, সম্রাজ্ঞী মুমতাজ মহল, তরুণ যুবরাজ দারা শেকো, শাহজাদা আওরঙ্গজেবের মতো অনেক বিশিষ্ট ঐতিহাসিক চরিত্র। পাঠক ‘শৈলবালা’ উপন্যাসটি পড়ে সেই সময়টুকুকে খুঁজে পাবে বলে আমার বিশ্বাস।

প্রসঙ্গত, শাহরিয়ারের লেখালেখির হাতেখড়ি ছোটবেলায়। দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, ম্যাগাজিন আর ওয়েব পোর্টালে রয়েছে তার সরব উপস্থিতি।

বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের বিএসসি অনার্স শেষ বর্ষে অধ্যয়নরত। বিভিন্ন সাহিত্য, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সঙ্গে সংযুক্ত রয়েছেন এই তরুণ। প্রতিষ্ঠা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বায়োলজি ফ্যাকাল্টি কো-কারিকুলার সোসাইটি। সম্পাদনা করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম অনুষদভিত্তিক ম্যাগাজিন ‘প্রাণবার্তা’।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড