• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘প্রত্যয়ী’র নবীন বরণ ও আলোচনা অনুষ্ঠান

  নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

১০ জানুয়ারি ২০২২, ১১:৩৯
নজরুল বিশ্ববিদ্যালয়
গুগল মিটের মাধ্যমে আলোচনাটি অনুষ্ঠিত হয়েছে (ছবি : অধিকার)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে উইমেন পিস ক্যাফের আওতায় প্রত্যয়ী প্রকল্পের আয়োজনে ‘যৌন ও জন্মদান সংক্রান্ত অধিকার’ শীর্ষক আলোচনা ও প্রত্যয়ীর নবীন স্বেচ্ছাসেবকদের বরণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮ জানুয়ারি) সন্ধ্যায় গুগল মিটের মাধ্যমে আলোচনাটি অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান ও উইমেন পিস ক্যাফের চিফ মেন্টর মো. বাকীবিল্লাহ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস এন্ড জাস্টিসের কমিউনিকেশন্স অফিসার মো. ওয়াহিদুল ইসলাম, উইমেন পিস ক্যাফে-জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সভাপতি মাশকাতুল জিনান।

প্রকল্প সমন্বয়ক সানজিদা ইসলাম ইরা এবং সাদিয়া সাফওয়ানের সঞ্চালনায় অনুষ্ঠানের অতিথি মো. বাকীবিল্লাহ বলেন, সহিষ্ণু সমাজ তৈরি, নারীদের অধিকার, স্বাস্থ্য সচেতনতা ও নারী নেতৃত্বের ফলে বিশ্বে নারীদের শক্ত অবস্থান গড়ে তোলা সম্ভব।

মো. ওয়াহিদুল ইসলাম বলেন, নারীদের উদ্যোক্তা বিষয়ক কর্মশালার মাধ্যমে সিপিজে পিস ক্যাফে যাত্রা শুরু করে তারই ধারাবাহিকতায় সমাজে শান্তি সম্প্রীতি বাস্তবায়নে এই ক্যাফে কাজ করে যাচ্ছে এবং এই প্রকল্পটি শারীরিক-মানসিক স্বাস্থ্যে বিষয়ে এবং করোনাকালীন নারীদের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে একটি সমৃদ্ধ এবং নিরাপদ বাংলাদেশ তৈরিতে সহায়তা করবে।

অনুষ্ঠানের পরবর্তী অংশে প্রজেক্টের উদ্দেশ্য, লক্ষ্য এবং প্রকল্পের অবস্থান-কার্যক্রম ও ফলাফল নিয়ে স্বেচ্ছাসেবকদের অবগত করা হয়। বিশেষত আদিবাসী সম্প্রদায়ের নারীদের বাল্যবিবাহ, গর্ভপাত, গর্ভস্রাব, গর্ভনিরোধক পদ্ধতি ও মাতৃসেবা নিয়েও আলোচনা করা হয় আলোচনায়।

উল্লেখ্য, প্রত্যয়ী প্রকল্পটি সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ইউএন উইমেনের অর্থায়নে উইমেন পিস ক্যাফের করোনাকালীন পিস এম্বাসেডর উদ্যোগের অংশ হিসেবে খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান অঞ্চলের আদিবাসী নারীদের নিয়ে কাজ করবে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড