• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৬ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘কড়া’ গোষ্ঠীর প্রথম বিশ্ববিদ্যালয় পড়ুয়া হতে যাচ্ছেন লাপোল

  সরকার আব্দুল্লাহ তুহিন, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

০৮ জানুয়ারি ২০২২, ১৬:৪১
লাপোল কড়া
নজরুল ভাস্কর্যের সঙ্গে লাপোল কড়া (ছবি : অধিকার)

মাধ্যমিকের গণ্ডি পেরোতে না পারা কড়া গোষ্ঠীর প্রথম বিশ্ববিদ্যালয় পড়ুয়া হতে যাচ্ছেন লাপোল কড়া। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় ১৫তম হয়েছেন তিনি।

বাংলাদেশ সরকার স্বীকৃত ৫০টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্যতম কড়া সম্প্রদায়। দিনাজপুরের বিরল উপজেলায় কিছু সংখ্যক এবং সদর উপজেলার ঘুঘুডাঙ্গায় গুটিকয়েক পরিবারসহ বাংলাদেশে কড়া সম্প্রদায়েরা টিকে আছে। যার সংখ্যা ১ শতের কাছাকাছি। বিলুপ্তির পথে এই সম্প্রদায়ের আশার আলো হয়ে প্রথমবার বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাচ্ছেন লাপোল।

নিজের সম্প্রদায়ের উচ্চশিক্ষা সম্পর্কে লাপোল কড়া বলেন, আমি এইচএসসি পাস করার আগ পর্যন্ত আমাদের সম্প্রদায়ের মধ্যে সবচেয়ে উচ্চ শিক্ষিত ছিলেন কৃষ্ণ মামা। ভূমিদস্যুদের সঙ্গে লড়াই করে আমাদের গ্রামটাকে রক্ষা করতে গিয়ে দশম শ্রেণির চৌকাঠ পেরোতে পারেননি কৃষ্ণ মামা। কিন্তু তিনিই প্রেরণা হয়েছেন এগিয়ে যাওয়ার। কৃষ্ণ মামার অনুপ্রেরণায় প্রতিকূল অবস্থাকে উপেক্ষা করে প্রবল আত্মবিশ্বাস নিয়ে পড়ালেখার প্রতি মনযোগী হয়েছি। অনুধাবন করেছি- অবহেলিত, নির্যাতিত কড়া সম্প্রদায়ের পাশে দাঁড়াতে শিক্ষা আর উচ্চশিক্ষার কোনো বিকল্প নেই।

থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগে ভর্তি পরীক্ষার ফলাফল পেয়ে উচ্ছ্বসিত লাপোল বলেন, প্রতিদিন সূর্যোদয় দেখি, কিন্তু আজকে অনুভূতি হচ্ছে, যেন জীবনের সূর্যোদয় হয়েছে! প্রতিটি বিশ্ববিদ্যালয় ভর্তিযোদ্ধার কোনো বিশ্ববিদ্যালয়ে চান্স হওয়ার পর এমনই অনুভূতি হয়। অনিশ্চিত, অন্ধকার কালো রাত পেরিয়ে যেন নতুন এক সূর্যোদয় দেখছি। এই সূর্যোদয় কোনো প্রাকৃতিক সূর্যোদয় নয়, জীবনে সফলতার সূর্যোদয়, যে মহৎ আত্মার ব্যক্তিগণ আমাকে এই সফলতার জন্য সাহায্য করেছেন, তাদের সবাইকে আমি আমার আত্মার আত্মীয়তা স্বীকার করছি এবং হৃদয় নিংড়ানো অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি।

আরও পড়ুন : টিউশন মিডিয়ার নামে প্রতারণা, টার্গেট নবীন শিক্ষার্থীরা

উল্লেখ্য, দিনাজপুরের বিরল উপজেলার রানীপুকুর ইউনিয়নের রাঙ্গন গ্রামের রতন কড়ার ছেলে লাপোল কড়া। লাপোলই প্রথম গেল বছর এইচএসসি পাস করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য লড়ছেন। লাপোল স্থানীয় রাঙ্গন সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে সমাপনী, হালজায় উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও বোর্ড হাট মহাবিদ্যালয় থেকে এইচএসসি পাস করেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড