• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবিতে মৃত্যু ফাঁদ থেকে বন্য শূকর উদ্ধার

  চবি প্রতিনিধি

০৫ জানুয়ারি ২০২২, ১৬:৩০
চবি
হাটহাজারী ফায়ার সার্ভিসের একটি উদ্ধারকারী দল এসে শূকরটিকে ফাঁদমুক্ত করে (ছবি : অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নতুন কলা ভবনের পেছনে সেতুসংলগ্ন পাহাড় থেকে একটি বন্য শূকর উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের একটি উদ্ধারকারী দল। ধারণা করা হচ্ছে, শিকারিরা শূকরটিকে ধরার জন্য ফাঁদ পেতেছিল। ফাঁদে শূকরটির একটি পা আটকে যায়। ডান চোখের নিচেও ক্ষত সৃষ্টি হয়। ঘটনাস্থল থেকে একটি বল্লমও উদ্ধার করা হয়। শিকারিরা শূকরটিকে বশে আনতে বল্লম দিয়ে আঘাত করে।

মঙ্গলবার (৪ জানুয়ারি) দুপুর ১২টার দিকে প্রত্যক্ষদর্শী এক শিক্ষার্থী ৯৯৯ এ কল দিলে, হাটহাজারী ফায়ার সার্ভিসের একটি উদ্ধারকারী দল এসে শূকরটিকে ফাঁদমুক্ত করে।

প্রত্যক্ষদর্শী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জনি রায় বলেন, খবর পেয়ে আমি শূকরটি ফাঁদমুক্ত করতে সেখানে যাই। প্রথমে গিয়ে দেখতে পাই যে ফাঁদে আটকা পড়ে বন্য শূকরটি হিংস্র হয়ে উঠেছে। পরে প্রক্টর স্যারকে জানালেও তিনি আসতে বিলম্ব হয়। এ সময় ৯৯৯ নম্বরে কল দিয়ে সাহায্য চাই। পরে হাটহাজারী ফায়ার সার্ভিস থেকে একটি দল এসে শূকরটিকে ফাঁদমুক্ত করে।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক ও সহকারী প্রক্টর আবদুল ওয়াহেদ চৌধুরী বলেন, বন্য শূকর হিংস্র হয়। তাই কেউ উদ্ধারের সাহস করেনি। ফায়ার সার্ভিসের কর্মীরা এসে কৌশলে গাছে উঠে ফাঁদের দড়ি কেটে দিলে শূকরটি দৌড়ে জঙ্গলে ফিরে যায়।

তিনি আরও বলেন, বিষয়টি বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) চট্টগ্রাম রেঞ্জকে জানানো হলে সেখান থেকে বন রক্ষণ বিভাগের এক কর্মকর্তাকে পাঠানো হয়। তিনি আমাদের স্টেটমেন্ট ও আলামত (বল্লম) নিয়ে গেছেন। এ বিষয়ে বন্যপ্রাণি আইনে মামলা হবে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড