• শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাবিপ্রবির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন ফি ৬০০ টাকা

  হাবিপ্রবি প্রতিনিধি

০৩ ডিসেম্বর ২০২১, ১০:১৪
হাবিপ্রবি
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মূল ফটক (ফাইল ছবি)

উত্তর বঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে ভর্তি আবেদন শুরু হয়ে চলবে ১৫ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এক অফিস বিজ্ঞপ্তিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আগ্রহী ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটের (https://hstu.ac.bd/admission/) মাধ্যমে আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানে প্রাপ্ত জিপিএ-তে 'এ' ইউনিটে (বিজ্ঞান শাখা) নূন্যতম ৩.৫ সহ মোট জিপিএ ৮.০০, 'বি' ইউনিট (মানবিক শাখা) ও 'সি' ইউনিট (বাণিজ্য শাখা) এর নূন্যতম ৩.২৫ সহ ৭.০০ জিপিএ থাকতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, 'এ' ইউনিটের শিক্ষার্থীরা সব অনুষদভুক্ত বিভাগে আবেদন করতে পারবেন। আর 'বি' ইউনিটের শিক্ষার্থীরা 'বি' ও 'সি' ইউনিটে এবং 'সি' ইউনিটের শিক্ষার্থীরাও 'বি' ও 'সি' ইউনিটের সোশ্যাল সায়েন্স এন্ড হিউম্যানিটিস এবং বিজনেস স্টাডিজ অনুষদের সব বিভাগে আবেদন করতে পারবেন। প্রত্যেক ইউনিটের আবেদন ফি ৬০০ টাকা। শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং (নগদ বা রকেট) এর মাধ্যমে সার্ভিস চার্জ সহ আবেদন ফি জমা দিতে পারবে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের জন্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ইউনিটে শিক্ষার্থীদের নূন্যতম ৩৫ এবং কোটায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নূন্যতম ৩০ পেতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও জনানো হয়, এ বছর আটটি অনুষদের অধীনে ২৩টি বিভাগে মোট ১৬৯১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। ‘এ’ ইউনিটের আসন সংখ্যা ১২০৫ টি, ‘বি’ ইউনিটের আসন সংখ্যা ২৮০ টি এবং ‘সি’ ইউনিটের আসন সংখ্যা ২০০ টি।

এ দিকে ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটের মোট আসন ১৫৫৪ (মেরিট), মুক্তিযোদ্ধা কোটা ৫%,আদিবাসি ও উপজাতি ১%, পোষ্য কোটায় ১%, প্রতিবন্ধী কোটায় ১ জন এবং বিকেএসপি কোটায় ৫ জন হিসেব ১৩৭ টি আসন বিভিন্ন আবেদনকারী প্রার্থীদের জন্য সংরক্ষিত থাকবে।

উল্লেখ্য, দেশে প্রথমবারের মতো গত ১৭ অক্টোবর 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হয়ে ১ নভেম্বর 'সি' ইউনিটের পরীক্ষার মাধ্যমে গুচ্ছ ভর্তি পরীক্ষা শেষ হয়।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড