• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্বল ইন্টারনেট ফ্রিকোয়েন্সি, চরম ভোগান্তিতে বেরোবি শিক্ষার্থীরা

  আবু সাঈদ জনি, বেরোবি প্রতিনিধি

২৫ নভেম্বর ২০২১, ২১:১৬
বেরোবি
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

উত্তরাঞ্চলের মানুষের দীর্ঘ দিনের লালিত স্বপ্নের ফসল দেশের অন্যতম উচ্চ বিদ্যাপীঠ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)। বিশ্ববিদ্যালয়টি দেশব্যাপী পরিচিতি থাকলেও এখনে এখানো (হাই ফ্রিকোয়েন্সি) তথা উচ্চমানের ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়টিতে ওয়াই-ফাই (ইন্টারনেট) সেবা থাকলেও দুর্বল ফ্রিকোয়েন্সির কারণে ভোগান্তিতে পড়ছেন শিক্ষার্থীরা। ফলে ই-লাইব্রেরিসহ বিভিন্ন অনলাইন শিক্ষাকার্যক্রম থেকে পিছিয়ে যাচ্ছেন তারা।

এ দিকে বিশ্ববিদ্যালয়ের তিনটি আবাসিক হলের শিক্ষার্থীরা ইন্টারনেট সেবায় (নেটওয়ার্ক) সবচেয়ে বেশি সমস্যায় ভুগছেন। শিক্ষকদের দেয়া অ্যাসাইনমেন্ট অথবা অনলাইন ক্লাসে পোহাতে হয় চরম দুর্ভোগ। শিক্ষার্থীদের দাবি যতদ্রুত সম্ভব ক্যাম্পাসে উচ্চমানের ইন্টারনেট সেবা চালু করা হোক। যাতে তাদের ই-লার্নিংয়ে পিছিয়ে পড়তে না হয়।

বিশ্ববিদ্যালয়ের শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলের আবাসিক শিক্ষার্থী লুবনা হক মিমি বলেন, আমাদের মেয়েদের হলের কোনো কোনো রুমে নেটওয়ার্ক পেলেও সব রুমে পর্যাপ্ত নেটওয়ার্ক সুবিধা পায় না। এজন্য আমাদের ডাটা কিনে অনলাইন থেকে তথ্য জোগাড় করতে হয়। এতে আমাদের অতিরিক্ত খরচ বহন করতে হচ্ছে। আমরা শুধু নামেমাত্র ওয়াই-ফাই ব্যবহার করছি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের শিক্ষার্থী সবুজ কামাল বলেন, ওয়াই-ফাই দুর্বল হওয়ার কারণে অনলাইনে ক্লাস করার সময় বারবার ডিসকানেক্ট হয়ে যাই। যার দরুন ক্লাসে গুরুত্বপূর্ণ বিষয়গুলো শুনতে ও বুঝতে পারি না। এছাড়া প্রয়োজনীয় সময়ে নেটওয়ার্ক খুব সমস্যা করে। ক্যাম্পাসে ওয়াই-ফাই থাকা সত্ত্বেও আমাদের ডাটা কিনতে হয়। আমরা এ সমস্যা থেকে পরিত্রাণ চাই।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় আইটি সেলের নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার বেলাল বলেন, আমাদের হাতে পর্যাপ্ত প্রোডাক্ট না থাকায় ওয়াই-ফাই কানেক্টিভিটির কাজ করতে পারছি না। এজন্য একটু সমস্যা হচ্ছে। তবে আমরা উপাচার্য মহোদয়ের সঙ্গে এই বিষয়ে আলোচনা করেছি। তিনি আশ্বাস দিয়েছেন। অল্প কিছুদিনের মধ্যে এই সমস্যার সমাধান হয়ে যাবে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড