• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবির প্রথম বর্ষের ভর্তি আবেদন শুরু ২৮ নভেম্বর

  ক্যাম্পাস ডেস্ক

২৪ নভেম্বর ২০২১, ১৩:৫১
ইবি
ইসলামী বিশ্ববিদ্যালয় মূল ফটক (ফাইল ছবি)

আগামী ২৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন। এই প্রক্রিয়া ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত চলবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে পারবেন।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটে অংশগ্রহণ করে ফল পাওয়া শিক্ষার্থীরা ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে আবেদন করতে পারবেন। তবে ‘বি’ ও ‘সি’ ইউনিটে অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা শুধু ‘বি’ ও ‘সি’ এই দুটি ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে আবেদন করতে পারবেন।

এ বছর ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে আবেদনের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৬৫০, ৮০০ ও ৪০০ টাকা। নির্ধারিত মূল্য পরিশোধ করে শিক্ষার্থীরা ২৮ নভেম্বর রাত ১২টা থেকে ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনলাইনে আবেদন পদ্ধতি ও অনুষদ এবং বিভাগীয় শর্ত সাপেক্ষে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আবেদনকারীদের জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পরীক্ষায় প্রাপ্ত জিপিএতে ২০ নম্বর যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হবে। এতে একাধিক শিক্ষার্থীর মেধাক্রম সমান হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষায় প্রাপ্ত বেশি জিপিএ স্কোর পাওয়া শিক্ষার্থীদের অগ্রাধিকার দিয়ে তালিকা প্রকাশ করা হবে।

উল্লেখ্য, এ বছর ইবিতে সাতটি অনুষদের অধীনে ৩১টি বিভাগে মোট ২ হাজার ৩০৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া প্রস্তাবিত একটি বিভাগ অনুমোদন পেলে ৩০টি আসন যুক্ত হবে। এতে মোট আসন সংখ্যা দাঁড়াবে ২ হাজার ৩৪৫টি। কোটা সংক্রান্ত ভর্তি বিজ্ঞপ্তি পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া হবে। এছাড়া ভর্তি সংক্রান্ত তথ্য ও শর্তাবলি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে বিস্তারিতভাবে জানা যাবে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড