• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবি শাপলা ফোরামের নির্বাচনে ভোট পুনঃগণনার দাবি

  ইবি প্রতিনিধি

২১ নভেম্বর ২০২১, ০৯:৪৫
ইবি
ইসলামী বিশ্ববিদ্যালয় মূল ফটক (ছবি : দৈনিক অধিকার)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের নির্বাচন-২০২১ এর ভোট পুনঃগণনার দাবি জানিয়েছেন শিক্ষকদের একটি অংশ।

শনিবার (২০ নভেম্বর) রাত ১০টার দিকে নির্বাচনের ফলাফল প্রকাশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ দাবি জানান তারা। ফলাফল ঘোষণার সময় ৬২টি ব্যক্তিগত ভোট বাতিল ঘোষণা করে নির্বাচন কমিশন। কেন এই ভোট বাতিল করা হলো এ বিষয়ে শিক্ষকদের একাংশ ব্যাখ্যা জানতে চাইলে নির্বাচন কমিশন কোনো সদুত্তর দিতে পারেননি। পরে মমতাজ ভবনের সামনে নির্বাচন কমিশনের আহ্বায়ক অধ্যাপক ড. সরওয়ার মোর্শেদ, সদস্য অধ্যাপক সাইফুল ইসলাম ও অধ্যাপক আহসান উল আম্বিয়ার কাছে শিক্ষকদের একটি অংশ তৃতীয় পক্ষের মাধ্যমে ভোট পুনঃগণনার দাবি জানান।

খোঁজ নিয়ে জানা গেছে, ভোট প্রদানের নিয়মাবলির ৫নং ধারায় বলা আছে যে, ব্যালট পেপারের নির্ধারিত টিক চিহ্নের বক্সের বাইরে বা অন্য কোথাও কোনো চিহ্ন প্রদান করলে উক্ত ব্যালেটটি বাতিল বলে গণ্য হবে। সেখানে ব্যক্তিগত ভোট বাতিলের ধারা নির্বাচন কমিশন কোথায় পেয়েছেন এমন অভিযোগ শিক্ষকদের একাংশের। এ দিকে, ২০৯টি ভোট গণনা করতে প্রায় ৯ ঘণ্টা সময় নিয়েছে নির্বাচন কমিশন। এরপরেও সুষ্ঠু ফলাফল প্রকাশ করতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ করেছেন শিক্ষকদের একাংশ।

এর আগে শনিবার বিশ্ববিদ্যালয়ের মমতাজ ভবনে সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। ভোট গ্রহণ শেষে রাত সাড়ে ৯টার দিকে ফল প্রকাশ করেন নির্বাচন কমিশনের আহ্বায়ক প্রফেসর ড. সরওয়ার মোর্শেদ।

ভোট গণনায় সন্দেহের অবকাশ আছে অভিযোগ এনে এ সময় শিক্ষকদের একাংশ সাংবাদিকদের বলেন, ৬২টি ব্যক্তিগত ভোট বাতিল হয়েছে যা ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে আমরা কখনো দেখি নাই। দশটি ব্যালট বাতিল হয়েছে এ বিষয়েও আমাদের সন্দেহ-সংশয় রয়েছে। এর পাশাপাশি এখানে যতদিন নির্বাচন হয়েছে এতে অবজারভার দুইজন করে রাখা হয়েছিল কিন্তু এবার একজনকে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া ভোট গণনা লাইভ (অনলাইন) হওয়ার কথা থাকলেও তা মানা হয়নি। এসব কারণেই নির্বাচনের ফলাফল আমাদের কাছে গ্রহণযোগ্য নয়, তাই আমরা ভোট পুনঃগণনার দাবি জানিয়েছি।

এ বিষয়ে নির্বাচন কমিশনের আহ্বায়ক অধ্যাপক ড. সরওয়ার মোর্শেদ জানান, নির্বাচনে জয় পরাজয় থাকবেই, বাংলাদেশের প্রেক্ষাপটে নির্বাচনে কেউ হারলেই নির্বাচন কমিশন খারাপ। ব্যক্তিগত ভোট বাতিলের বিষয়ে তিনি বলেন, সর্বসম্মতিক্রমে ভোটাধিকারের নীতিমালা প্রণয়ন করা হয় এবং ব্যক্তিগত ভোট বাতিলের ক্ষেত্রেও উভয় পক্ষের প্রতিনিধিদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভোট পুনঃগণনার বিষয়ে তিনি বলেন, আমি কোনো লিখিত আবেদন পাইনি, আমাকে নির্বাচন কমিশন হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল, ফলাফল প্রকাশ করে আমাদের কাজ শেষ করেছি।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড