• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাফিক জরিমানায় সহায়তা করবে শাওনের অ্যান্ড্রোয়েড অ্যাপ

  নিজস্ব প্রতিবেদক

১৫ নভেম্বর ২০২১, ০৯:২৯
মাহবুব আলম শাওন
নির্মাতা মাহবুব আলম শাওন (ছবি : সংগৃহীত)

দ্রুত পরিবর্তনশীল বিশ্বে তথ্য প্রযুক্তির গতিশীলতা মানুষের দৈনন্দিন জীবনকে আরও সহজ করে তুলেছে। তথ্য সংগ্রহ ও তদারকির মতো জটিল কাজটিও প্রযুক্তির ওপর নির্ভর করে খুব সহজে করা যায়। এরই ধারাবাহিকতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) কিছু স্বপ্নবাজ শিক্ষার্থী ট্রাফিক পুলিশের জন্য একটি অ্যান্ড্রোয়েড সফটওয়্যার তৈরি করেছে। ‘ভেহিক্যাল কেস ম্যানেজমেন্ট সিস্টেম’ নামের এ সফটওয়্যারের মাধ্যমে ফোন থেকেই সব ধরনের যানবাহনে জরিমানা-মামলা দেওয়া যাবে।

ঢাকা ও চট্টগ্রামসহ কিছু মহানগর অঞ্চলে ট্রাফিক পুলিশরা সাধারণত ডিজিটাল পয়েন্ট অব সেল (পস) মেশিন ব্যবহার করেন। কিন্তু এ মেশিনে সব তথ্য ম্যানুয়ালি ইনপুট করতে হয় বলে বাড়তি সময় ব্যয় হয়। আর মহানগরের বাহিরের পুলিশদের কাগজ-কলমেই ভরসা রাখতে হয়। তাই সফটওয়্যারটি সকল ট্রাফিক পুলিশের কাজকে সহজ করে দিবে বলে মনে করছেন নির্মাতা মাহবুব আলম শাওন। শাওন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র। তার গ্রামের বাড়ি নড়াইল জেলার লোহাগড়া থানার কলাগাছি গ্রামে। ছোট থেকেই প্রযুক্তির প্রতি ঝোঁক ছিল শাওনের।

মাহাবুব আলম শাওন বলেন, বিভিন্ন জেলা শহরের ট্রাফিক পুলিশদের কাগজে লিখে মামলা দিতে হয় যা অনেক সময়সাপেক্ষ। মূলত সে চিন্তা থেকেই আমি এ সিস্টেমের ডিজিটালাইজড করার কাজ শুরু করি। এ সফটওয়্যারে বিআরটিএ এর ডেটাবেজের সাহায্যে পুলিশ প্রতিটি যানবাহনের বিস্তারিত তথ্য দেখতে পারবেন এবং অপরাধের ধরণ অনুসারে জরিমানা করতে পারবেন। জরিমানা করার সঙ্গে সঙ্গে বাহনের রেজিস্ট্রারকৃত মালিকের ফোনে ম্যাসেজ যাবে। একই সাথে কোনো বাহনের রেজিস্ট্রেশন নকল হলে নাম্বারটি কালো তালিকাভুক্ত করে দেওয়া যাবে। এছাড়াও ট্রাফিক পুলিশের ব্যক্তিগত প্রোফাইলের মাধ্যমে সফটওয়্যারটি সিকিইউর করা থাকবে, অন্য কেউ চাইলেই সাইন-ইন করতে পারবে না।

শাওন আরও বলেন, এই অ্যাপের সম্পূর্ণ ইমপ্লিমেন্টেশন নিজেই করি। আমাকে সুপারভাইস করেন শ্রদ্ধেয় শিক্ষক নারায়ণ রঞ্জন চক্রবর্তী এবং কাজে সহযোগিতা করে আমার দুই সহপাঠী নিশাত তাসনিম প্রমি এবং আনিকা শামা। আমরা পুলিশকে এটা উপহার দিতে চাই এবং সরকারি পৃষ্ঠ-পোষকতা পেলে এই অ্যাপকে সারা বাংলাদেশে রান করা সম্ভব।

এই বিষয়ে ডিআইইউর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক নারায়ণ রঞ্জন চক্রবর্তী বলেন, প্রজেক্টটা শুরু থেকেই আমার কাছে চমৎকার মনে হয়েছে। সেভাবেই আমি দিকনির্দেশনা দিয়েছি, বাকি কাজ ওরা খুব সুন্দর করে করেছে। আশা করছি ভালো কিছু হবে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড